টাইমলাইনআন্তর্জাতিক

হাইভোল্টেজ ঝটকা পেলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি, সদস্য পদ কেড়ে নিল নেপাল কমিউনিস্ট পার্টি

বাংলাহান্ট ডেস্কঃ নেপাল কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কৃত হলেন নেপালের (nepal) প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি (k. p. sharma oli)। বেশ কয়েকদিন ধরে নেপালের রাজনৈতিক পরিস্থিতিতে যে জটিলতা সৃষ্টি হয়েছিল, তা বৃহৎ আকার ধারণ করল। ওলিকে তাঁর সত্ত্বা থেকে সরানোর সূত্র খোঁজার মধ্যেই সংসদের নিম্নকক্ষ ভেঙে দেওয়ার অভিযোগে দল থেকে ওলিকে বরখাস্ত করল নেপাল কমিউনিস্ট পার্টি।

বিগত বেশ কিছুদিন ধরেই উত্তপ্ত রয়েছে নেপালের অর্থনৈতিক পরিস্থিতি। প্রধানমন্ত্রী ওলির বিরুদ্ধে জন্ম নিচ্ছিল ক্ষোভ বিদ্বেষ। এমনকি কাঠমান্ডুর সভা থেকে সম্প্রতি দুই শীর্ষ নেতা ওলির সদস্যপদ কেড়ে নেওয়ার জন্যও দাবি জানান। তবে এত পর্যন্ত সবকিছু ঠিকঠাক থাকলেও, গত ২০ শে ডিসেম্বর ওলির নেওয়া সিদ্ধান্তে পরিস্থিতি আরও জটিল হয়ে পড়ল।

সংবিধানকে অমান্য করে সংসদের নিম্নকক্ষ ভেঙ্গে দেওয়ার সিদ্ধান্ত নেন ওলি। এরপরই ক্রুদ্ধ হয়ে নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী পুস্পকুমার দাহাল প্রচণ্ড এবং বিরোধী গোষ্ঠীর নেতা মাধব কুমার ওলিকে রখাস্তের দাবি জানায়। সেইসঙ্গে একটি চিঠি লেখেন নেপাল প্রধানমন্ত্রী ওলিকে এবং জানতে চান কেন ওলিকে তাঁর সত্ত্বা থেকে সরিয়ে দেওয়া হবে না?

এই প্রশ্নের কোন উত্তরই দেননি প্রধানমন্ত্রী ওলি। এবিষয়ে ওলি বিরোধী গোষ্ঠীর মুখপাত্র নারায়ণকাজি শ্রেষ্ঠা বলেন, ‘ওলির উত্তরের আশায় আমরা অনেক অপেক্ষা করেছি। কিন্তু তাঁর থেকে কোন উত্তর আসেনি। অবশেষে পার্টির সেন্ট্রাল কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়- ওলি আর কমিউনিস্ট পার্টির সদস্য নন। এমনকি তাঁর থেকে কমিউনিস্ট পার্টির সাধারণ সদস্য পদের অধিকারও ছিনিয়ে নেওয়া হয়’।

Back to top button