টাইমলাইনফুটবলখেলা

ঘানার বিরুদ্ধে গোল করে মেসিকে টপকে বিশ্বকাপের মঞ্চে বিশ্বরেকর্ড গড়লেন রোনাল্ডো

বাংলা হান্ট নিউজ ডেস্ক: গতকাল কোনওরকমে চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচটি জিততে পেরেছে পর্তুগাল। প্রথমে ঘানা কোনওরকম ভাবেই আক্রমণে যাওয়ার চেষ্টা করেনি পর্তুগালের বিরুদ্ধে। কিন্তু দ্বিতীয়ার্ধে রোনাল্ডো পেনাল্টি আদায় করে গোল করার পর ঘানার আক্রমণভাগ জেগে ওঠে। পর্তুগাল ডিফেন্সকে একাধিকবার বিপদে ফেলেছিল ঘানার ফিজিক্যাল ফুটবল। ভাগ্য কিছুটা সঙ্গ দিলে হয়তো ১ পয়েন্ট চলেও আসতো তাদের কপালে।

কালকের ঘানা বনাম পর্তুগাল ম্যাচে ম্যাচের ফেরার পুরস্কার দেয়া হয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। রোনাল্ডো খারাপ খেলেছেন এমনটা নয়। ঘানার ডিফেন্সকে রীতিমত চাপে রেখেছিলেন তিনি। পেনাল্টি ছাড়াও একবার প্রথমার্ধে বল জালে জড়িয়ে ছিলেন যা বাতিল করে রেফারি। কিন্তু রেফারির সেই বিতর্কিত সিদ্ধান্তটি বাদ দিলেও সিআরসেভেন মিস করেছেন দুটি সহজ গোলের সুযোগ। তাই অনেকেই মনে করেন না যে রোনাল্ডো এই ম্যাচের সেরা হওয়ার যোগ্য ছিলেন।

অনেকের মতে কালকের ম্যাচের সেরার পুরস্কার ওঠা উচিত ছিল পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজের হাতে। কালকে পর্তুগালের তিনটি গোলের মধ্যে দুটি গোলের অ্যাসিস্ট করেন ব্রুনো। পরে দেখা যায় ম্যাচের শেষের দিকে যে ওই অ্যাসিস্টগুলি কতটা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছিল পর্তুগালের জন্য।

তবে কালকে ম্যাচের সেরা হয়ে একটি নতুন রেকর্ড করে ফেলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বিশ্বকাপে অফিশিয়াল ম্যান অফ দ্যা ম্যাচ পুরস্কার পাওয়ার ক্ষেত্রে লিওনেল মেসি এবং নেদারল্যান্ডসের প্রাক্তন উইঙ্গার আর্জেন রবেনকে টপকে গিয়েছেন তিনি। এর আগে বিশ্বকাপের মঞ্চে তিন ফুটবলেরই ছয়বার করে ম্যাচের সেরার পুরস্কার জিতেছিলেন যা ছিল বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ। কালকে ম্যান অব দ্যা ম্যাচ পুরস্কার জিতে সাতবার বিশ্বকাপের মঞ্চে ম্যাচের সেরা হওয়ার সম্মান লাভ করেছেন রোনাল্ডো।

কালকের গোলটি ছিল রোনাল্ডোর আন্তর্জাতিক ক্যারিয়ারের ১১৮ তম গোল। বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোল করার নজির গড়লেন ক্রিশ্চিয়ানো। কাল তাকে ৯০ মিনিট শেষ হওয়ার আগেই ম্যাচ থেকে তুলে নিলেও রোনাল্ডোর উৎসাহ কমেনি। খেলা শেষ হওয়ার আগে অবধি কোচ ফার্নান্দো স্যান্টোসের সঙ্গে দাঁড়িয়ে সাইড লাইন থেকে সতীর্থদের নানান নির্দেশ দিতে থাকেন তিনি।

 

Related Articles