নতুন বছরে বঙ্গোপসাগরে তৈরি সাইক্লোন! ফের ভিজতে চলেছে বাংলা, সতর্ক করল IMD

বাংলা হান্ট ডেস্ক: শীত (Winter) এসেও যেন আসছে না বঙ্গে (West Bengal)। গত ডিসেম্বরে বেশ কয়েকটা দিন হাড়কাঁপুনি ঠান্ডা অনুভূত হলেও নতুন বছরের শুরু থেকে ঠান্ডার তেমন প্রভাব পরিলক্ষিত হয়নি। পরিবর্তে, একের পর এক ঘূর্ণাবর্ত এবং পশ্চিমী ঝঞ্ঝার জেরে শীতের দাপট বাধাপ্রাপ্ত হচ্ছে। এমতাবস্থায়, হাওয়া অফিসের তরফে একটি বড় আপডেট সামনে আনা হয়েছে।

   

সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, প্রাপ্ত আপডেট অনুযায়ী রাজ্যজুড়ে আবহাওয়ার ব্যাপক বদলের ইঙ্গিত মিলেছে। শুধু তাই নয়, এবার রাজ্যজুড়ে রয়েছে বৃষ্টির পূর্বাভাসও। ইতিমধ্যেই আলিপুর মৌসম ভবন জানিয়েছে, বঙ্গোপসাগরে (Bay Of Bengal) তৈরি ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যের একাধিক জেলায় আগামী বুধবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Cyclone created in the Bay of Bengal in the new year

শুধু তাই নয়, আবহাওয়া বিজ্ঞানীদের মতে, আবহাওয়ার এহেন পরিবর্তনের কারণে উপকূলবর্তী এলাকাগুলিতে ৫০ কিমি পর্যন্ত বেগে ঝড় বইতে পারে। যার ফলে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে মাছ ধরতে যেতে বারণ করা হয়েছে। এদিকে, সোমবার থেকেই দেশের বিভিন্ন প্রান্তে আবহাওয়া বদলে যাবে বলে খবর মিলেছে।

আরও পড়ুন: কে হবেন T20 বিশ্বকাপে টিম ইন্ডিয়ার অধিনায়ক! নাম ঘোষণা করে দিলেন সৌরভ গাঙ্গুলি

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তামিলনাড়ুর চেন্নাই সহ চেঙ্গলপাট্টু এবং কাঞ্চিপুরম জেলাতে। IMD-র বিজ্ঞানীরা জানিয়েছেন, উত্তর-পূর্বের বাতাসের সাথে দক্ষিণ-পূর্বের বাতাসের সংযোগ এবং বঙ্গোপসাগরের ওপর ঘূর্ণিঝড়ের সঞ্চালনের জেরেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: কোন শাসক প্রাচীনকালে বানিয়েছিলেন রাম মন্দির? নামটি জানলে হয়ে যাবেন “থ”

এদিকে, দেশের বিভিন্ন রাজ্যে তাপমাত্রার ক্ষেত্রেও বড় পরিবর্তন পরিলক্ষিত হবে। মেঘালয়, মিজোরাম, আসাম, থেকে শুরু করে ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, সিকিম, উত্তরপ্রদেশ, হরিয়াণা সহ চণ্ডীগড়, রাজস্থান, দিল্লি ও পাঞ্জাবে কমবে তাপমাত্রা। পাশাপাশি, যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছে তাঁর সবথেকে বেশি প্রভাব পড়তে পারে তামিলনাড়ু থেকে শুরু করে কেরালা ও লাক্ষাদ্বীপে। যার জেরে হতে পারে ভারী বৃষ্টি।