শুক্রে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় ঝড়-বৃষ্টি! কোথায় কোথায় দুর্যোগ? আবহাওয়ার আগাম খবর

বাংলা হান্ট ডেস্ক: সেই দুদিন থেকে চলছে তো চলছেই। বসন্তে এসে অকাল বৃষ্টিতে ভিজছে রাজ্য। বুধবারের পর বৃহস্পতিবারও অধিকাংশ জেলায় মেঘলা ছিল আকাশ। কোথাও কোথাও বৃষ্টিও (Rainfall) চলছে। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) জানিয়েছে, শুক্রবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টির দাপট বজায় থাকবে।

   

আজ বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে দক্ষিণবঙ্গে। পাশাপাশি ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় হলুদ সতর্কবার্তা জারি রয়েছে। এরপর শুক্রবার দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, পূ্র্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়াতে হালকা বৃষ্টি হতে পারে। বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই।

ওদিকে শনিবারও কেবলমাত্র দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা এবং বীরভূম, মুর্শিদাবাদে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বইতে পারে ঝোড়ো হাওয়াও। আজ কলকাতায় হালকা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম। তবে বৃষ্টি কমলেই হুড়মুড়িয়ে বাড়বে তাপমাত্রা।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, একবার কমলেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ফের বাড়বে। আগামী তিন দিনে সর্বোচ্চ তাপমাত্রা একলাফে ৬-১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। আবহাওয়া দফতর সূত্রে খবর, বর্তমানে পূর্ব বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার ওপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। পাশাপাশি উত্তর-পূর্ব মধ্যপ্রদেশ থেকে দক্ষিণ অসম পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। এর জেরেই বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। তাই বৃষ্টি হচ্ছে।

weather 19

আরও পড়ুন: উপকৃত হবেন সাধারণ মানুষ! আবাসন নিয়ে বিরাট সিদ্ধান্ত নেওয়ার পথে কলকাতা হাই কোর্ট

উত্তরবঙ্গের আবহাওয়া: শনিবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নিম্নচাপ অক্ষরেখা উত্তরবঙ্গের ওপর দিয়ে যাবে। যার কারণে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প চলে যাবে। আগামীকাল বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায়। এরপর শনিবার কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর