টাইমলাইনভারত

কোভিডে কর্মহারাদের জন্য ভাতা চালু করল মোদী সরকার, এভাবে করুন আবেদন

বাংলা হান্ট ডেস্কঃ কোভিডের কারণে অর্থনৈতিক পরিস্থিতি এতটাই সংকটজনক অবস্থায় পৌঁছেছিল যে একের পর এক কোম্পানিতে লাগাতার চলছিল কর্মী ছাঁটাই। যার জেরে হঠাৎ করেই বেকার হয়ে পড়েছিলেন বহু মানুষ। জানিয়ে রাখি তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রকল্প রয়েছে মোদী সরকারের। কেন্দ্র সরকারের প্রকল্পে অন্তর্ভুক্ত হলে বেতনের ৫০ শতাংশ টাকা ভাতা হিসেবে পাবেন কাজ হারানো কর্মীরা। কেন্দ্র সরকারের প্রকল্পটির নাম ‘অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনা’। যার পরিচালক এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশন বা ইএসআই।

ইতিমধ্যেই ৫০ হাজারেরও বেশি মানুষ এই প্রকল্পে নথিভুক্ত করেছেন নিজেদের নাম। এমনিতে প্রকল্পে নাম নথিভুক্ত করার সময় ছিল ৩০ জুন ২০২১ অবধি, তবে এবার চাকরিহারা কর্মীদের অসুবিধার কথা মাথায় রেখে ফের একবার এই প্রকল্পের আবেদনের মেয়াদ ৩০ জুন ২০২২ অবধি বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার।

কারা কারা আবেদনের যোগ্যঃ

★ মূলত সংগঠিত ক্ষেত্রের বেসরকারি প্রতিষ্ঠানের কর্মহারা কর্মীরা এক্ষেত্রে আবেদন করতে পারবেন। অর্থাৎ এমন কর্মী যার প্রভিডেন্ট ফান্ড এবং ইএসআই প্রতি মাসে কাটা হত।

★এক্ষেত্রে সংস্থার কার্ড থাকলেই তথ্য দিয়ে আবেদন করা যাবে।

★মনে রাখবেন স্বেচ্ছা অবসর নেওয়া কর্মী, কোন ভুল কাজের জন্য কোম্পানি থেকে চাকরি হারানো কর্মী এবং এমন কর্মীর যাদের নামে মামলা আছে তারা এই সুবিধা পাবেন না।

★প্রকল্পের সুবিধা পেতে গেলে মাসিক বেতন হতে হবে ২১ হাজারের নিচে।

কিভাবে করবেন আবেদনঃ

★ কাজ হারানো কর্মীকে ইএসআইসি-র ওয়েবসাইটে গিয়ে অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনা-র ফর্মটি ডাউনলোড করতে হবে।

★ফর্ম ডাউনলোডের লিঙ্কঃ
https://www.esic.nic.in/attachments/circularfile/93e904d2e3084d65fdf77932

★ফর্ম পূরণের পর সেটি নির্ধারিত ইএসআই শাখায় জমা দিতে হবে। এছাড়া একটি কুড়ি টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে নোটারিকে দিয়ে হলফনামা লেখাতে হবে এবং সেটি ফর্মের সাথেই জমা দিতে হবে।

Related Articles

Back to top button