স্ত্রী থাকতেও পরকীয়া, জুটেছিল ‘রক্ষিতা’ তকমা! সুপ্রিয়া দেবীকে সত্যিই বিয়ে করেছিলেন উত্তম কুমার?

বাংলাহান্ট ডেস্ক: বাংলা সিনেমার চিরকালীন জুটি বলতে উত্তম কুমার (Uttam Kumar) সুচিত্রা সেনের নাম প্রথম উঠে আসলেও মহানায়কের জীবনে সুপ্রিয়া দেবীর (Supriya Devi) গুরুত্ব কোনওদিনই অস্বীকার করা সম্ভব নয়। গৌরী দেবীর সঙ্গে বৈবাহিক সম্পর্ক থাকা সত্ত্বেও সুচিত্রা সেনের সঙ্গে তাঁর সম্পর্ক ছিল বহুল চর্চিত। কিন্তু সুপ্রিয়া দেবীর মতো হয়তো তিনিও আকর্ষণ করতে পারেননি মহানায়ককে।

   

বাঙালির মহানায়ক, উত্তম কুমার। ব্যক্তিগত জীবনটাও তাঁর সিনেমার থেকে কম কিছু ছিল না। শুধু আমজনতাই নয়, উত্তম কুমারের হাসি, তাঁর চার্মে মুগ্ধ ছিল সে সময়ের প্রায় সব নায়িকাই। কিন্তু মহানায়ককে শেষমেষ নিজের করে পেয়েছিলেন সুপ্রিয়া দেবী। তাঁর প্রতি টানে নিজের সংসার, গৌরী দেবীকেও ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন উত্তম কুমার।

Did uttam kumar marry supriya devi

উত্তম সুচিত্রার মতো উত্তম সুপ্রিয়া জুটি নিয়েও কম আগ্রহ নেই মানুষের। তাঁদের সম্পর্কের খুঁটিনাটি তথ্য জানতেও আজও কৌতূহলী হয়ে থাকে সকলে। তবে বিবাহিত হওয়া সত্ত্বেও সুপ্রিয়া দেবীর সঙ্গে প্রেমের জন্য কড়া সমালোচনা, নিন্দার মধ্যে পড়তে হয়েছিল মহানায়ককে। কটুক্তি শুনেছেন অভিনেত্রী। উত্তম কুমারের ‘রক্ষিতা’র তকমাও দেওয়া হয়েছিল তাঁকে।

আরও পড়ুন: দিদির থেকে শতগুণে বেশি সুন্দরী, এই একটা ভুলেই বলিউডে ভাত জুটল না রেখার বোনের

কিন্তু উত্তম সুপ্রিয়ার সম্পর্কের সত্যতাটা আসলে কী ছিল? জানা যায়, একবার গৌরী দেবীর জন্মদিনে বাড়িতে অশান্তির কারণে সব ছেড়ে বেরিয়ে পড়েন উত্তম কুমার। সেই রাতেই মনের শান্তির খোঁজে ময়রা স্ট্রিটে সুপ্রিয়ার বাড়িতে গিয়ে উঠেছিলেন তিনি। উত্তম কুমারকে আশ্রয় দিয়েছিলেন অভিনেত্রী।

আরও পড়ুন: আর রাখঢাক নয়, পিঙ্কির সঙ্গে বিচ্ছেদের আগেই একসঙ্গে নতুন পথচলা শুরু কাঞ্চন-শ্রীময়ীর

সুপ্রিয়া দেবী নিজের স্মৃতিকথায় লিখেছেন, ১৯৬৩ সালে সামাজিক রীতি মেনে উত্তম কুমার তাঁকে বিয়ে করেছিলেন। কিন্তু সে বিয়ে মান্যতা পায়নি সমাজের চোখে। কারণ গৌরী দেবীর সঙ্গে মহানায়কের বিচ্ছেদ না হওয়ায় বৈধতা পায়নি তাঁর দ্বিতীয় বিয়ে। উত্তম কুমারের কাছে সম্মান, স্বীকৃতি পেলেও তৎকালীন বাঙালি সমাজ উত্তম কুমার এবং গৌরী দেবীর জীবনে খলনায়িকা হিসেবেই দেখেছে সুপ্রিয়া দেবীকে।

সম্পর্কিত খবর