বিকল হয়ে যাচ্ছিল দুটিই, প্রতিস্থাপন করে শরীরে এখন চারটি কিডনি! বিরল অস্ত্রোপচার দিল্লি AIMS’এ

বাংলাহান্ট ডেস্ক : বিকল হতে শুরু করে শরীরের দুটি কিডনিই। ঠিকমতো সাড়া পাওয়া যাচ্ছিল না ডায়ালিসিসেও। তারপর চিকিৎসকেরা সিদ্ধান্ত নেন রোগীর শরীরে দুই কিডনিই প্রতিস্থাপন করা হবে। রীতিমতো চ্যালেঞ্জিং বিষয় হয়ে ওঠে এটি চিকিৎসকদের কাছে। রোগীর শরীর দুটি কিডনি গ্রহণ করার ক্ষমতা রাখতে পারবে কিনা এবং দাতার শরীরের কিডনি গ্রহীতার শরীরে কাজ করবে কিনা তা নিয়ে চিকিৎসকদের চিন্তা ছিল।

তবে দিল্লি এইমসের নেফ্রোলজি বিভাগের চিকিৎসকেরা অসাধ্য সাধন করে দেখালেন। জোড়া কিডনি প্রতিস্থাপন করে তৈরি করলেন অনন্য নজির। কিডনি প্রতিস্থাপনের পর অস্ত্রোপচার সফল হয়েছে বলে খবর। এইমসের ডিপার্টমেন্ট অফ সার্জিক্যাল ডিসিপ্লিন, ডিপার্টমেন্ট অফ নেফ্রোলজি এবং অর্গ্যান রিট্রিভাল ব্যাঙ্কিং অর্গানাইজেশন (ওআরবিও) ছিল এই চ্যালেঞ্জিং অস্ত্রোপচারের পিছনে।

আরোও পড়ুন : সৌরভের জয়জয়কার! বাংলার ‘দাদাগিরি’ পেল ভারত সরকারের বিশেষ সম্মান, জানেন কী ?

দিল্লির এইমসে এই অপারেশনটি হয়েছে গত বছর ২২ ডিসেম্বর। হাসপাতালের অ্যাডিশনাল প্রফেসর অফ সার্জারি ডক্টর আসুরি কৃষ্ণা জানান, রোগীকে গত কয়েক মাস ধরে পর্যবেক্ষণে রাখা হয়। রোগীর শরীরে সফলভাবে প্রতিস্থাপন করা গেছে জোড়া কিডনি। এই কিডনি স্বাভাবিকভাবেই কাজ করছে। অপারেশনের সময় রোগীর শরীরের দুটি কিডনি বাদ দেওয়া হয়নি। এখন রোগীর শরীরে চারটি কিডনি রয়েছে।

Kidney,Transplantation,Delhi,All India Institute of Medical Sciences,প্রতিস্থাপন,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor
 

ডক্টর আসুরি কৃষ্ণার কথায়, এটি অত্যন্ত জটিল ও বিরল অপারেশন ছিল। হেটেরোট্রপিক উপায় অবলম্বন করে রোগীর শরীর থেকে দুটি কিডনি বাদ না দিয়েই গ্রহীতার দুটি কিডনি প্রতিস্থাপন করা হয়েছে।   চিকিৎসকেরা জানাচ্ছেন, সাধারণত রোগীর শরীরে একটিমাত্র কিডনি প্রতিস্থাপন করা হয়। তবে এক্ষেত্রে নির্দিষ্ট কারণ ছিল। তাই একসাথে দুটি কিডনি প্রতিস্থাপন করা হয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর