বন্ধ হল কাজ! আচমকাই ভারতে থমকে গেল iPhone উৎপাদন, কারণ জানলে হুঁশ উড়বে সবার

   

বাংলা হান্ট ডেস্ক: সম্প্রতি ঘূর্ণিঝড় মিগজাউম (Cyclone Michaung)-এর কারণে ভারী বর্ষণের জেরে ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়েছে তামিলনাড়ুর (Tamil Nadu) চেন্নাই (Chennai)। কার্যত জলের তলায় চলে গিয়েছে পুরো শহর। ভেসে গিয়েছে রাস্তাও। ইতিমধ্যেই এই সংক্রান্ত একাধিক ভিডিও ভাইরাল হয়েছে নেটমাধ্যমে (Social Media)। যেখানে ওই ভয়াবহ পরিস্থিতির চিত্র তুলে ধরা হয়েছে। এদিকে, চেন্নাই তামিলনাড়ুর একটি গুরুত্বপূর্ণ ইলেকট্রনিক্স এবং ম্যানুফ্যাকচারিং হাব।

এমতাবস্থায়, এই দুর্যোগপূর্ণ পরিস্থিতির কারণে তাইওয়ানের ফক্সকন এবং পেগাট্রন চেন্নাইয়ের কাছে স্থিত তাদের কারখানায় সাময়িকভাবে কার্যক্রম বন্ধ করে দিয়েছে। যার ফলে ভারতে iPhone উৎপাদনও সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে। উল্লেখ্য যে, চেন্নাইয়ে ভারী বর্ষণের জেরে বিমানবন্দর বাধ্য হয়ে বন্ধ করতে হয়েছে। পাশাপাশি, ক্ষতিগ্রস্ত হয়েছে পরিবহণের অন্যান্য মাধ্যমগুলিও।

 Due to this, the production of iPhone in India was stopped

ফলস্বরূপ, ফক্সকন এবং পেগাট্রন উভয়ই ওই অঞ্চলে তাদের কারখানায় iPhone উৎপাদন বন্ধ করে দিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, প্রায় ৩৫,০০০ কর্মী তামিলনাড়ুতে ফক্সকনের iPhone ম্যানুফ্যাকচারিং ফেসিলিটিতে কাজ করেন। এমতাবস্থায়, কতদিন উৎপাদন বন্ধ থাকবে সেই বিষয়ে এখনও কোনো নির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

আরও পড়ুন: ফের নয়া মাইলফলক স্পর্শ ভারতের! প্রথমবার BSE-র মার্কেট ক্যাপ পৌঁছল ৪ ট্রিলিয়ন ডলারে

ফক্সকন ভারতে দ্রুত প্রসারিত হচ্ছে: প্রসঙ্গত উল্লেখ্য যে, বর্তমানে ফক্সকন ভারতে দ্রুত প্রসারিত হচ্ছে। পাশাপাশি, দেশের দক্ষিণাঞ্চলে ম্যানুফ্যাকচারিং স্থানগুলিতেও বিনিয়োগ করছে। এটি চিন থেকে দূরে উৎপাদনে বৈচিত্র্য আনার জন্য Apple-এর একটি কৌশল। এদিকে, মার্কেট অ্যানালিস্ট ফার্ম কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্য অনুযায়ী, উল্লেখযোগ্যভাবে, Apple সেপ্টেম্বরের শেষ ত্রৈমাসিকে ভারত থেকে তার সর্বোচ্চ ত্রৈমাসিক শিপমেন্ট (২.৫ মিলিয়ন ইউনিট) অর্জন করেছে।

আরও পড়ুন: বড় ধাক্কা Jio-Airtel-কে! অবিশ্বাস্য কম দামে 5G প্ল্যান চালু করছে Vi, উপকৃত হবেন কোটি কোটি গ্রাহক

দ্বিতীয়বার উৎপাদন বন্ধ: জানিয়ে রাখি যে, সাম্প্রতিক মাসগুলিতে এই নিয়ে দু’বার পেগাট্রন উৎপাদনের কাজ বন্ধ রাখতে বাধ্য হয়েছে। কোম্পানিটি এর আগে সেপ্টেম্বরে অগ্নিকাণ্ডের ঘটনার পর কিছু সময়ের জন্য iPhone অ্যাসেম্বল বন্ধ করেছিল। এমতাবস্থায়, ম্যানুফ্যাকচারিংয়ে এই সাময়িক বাধা Apple-এর সাপ্লাইতে প্রভাব ফেলতে পারে বলেও অনুমান করা হচ্ছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর