ED-র জালে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর স্ত্রী, ৪৫ লাখের সম্পত্তি বাজেয়াপ্ত করল তদন্তকারী সংস্থা

বাংলা হান্ট ডেস্কঃ প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর (Ex Union Minister) স্ত্রীয়ের সম্পত্তি বাজেয়াপ্ত করলো ইডি (ED)। সরকারি তহবিলের লক্ষাধিক টাকা নয়ছয় করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। ইতিমধ্যেই ঘটনার তদন্তে নেমেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। আর্থিক তছরুপের এই অভিযোগ উঠেছে প্রাক্তন মন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা (Congress Leader) সলমন খুরশিদের (Salman Khurshid) স্ত্রীয়ের বিরুদ্ধে।

   

এই ঘটনার তদন্তে নেমে ইডির তরফ থেকে সলমন-পত্নী লুইসের (Louise Khurshid) সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। প্রায় ৪৫ লাখ টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলে খবর। ইডি সূত্রে জানা যাচ্ছে, উত্তরপ্রদেশের ফারুকাবাদের ডা. জাকির হোসেন মেমোরিয়াল ট্রাস্টের (Dr Zakir Hussain Memorial Trust) দুর্নীতির সঙ্গে জড়িত ছিলেন লুইস। সংশ্লিষ্ট ট্রাস্টের প্রোজেক্ট ডিরেক্টর ছিলেন সলমনের স্ত্রী। লুইসের পাশাপাশি ট্রাস্টের আরও কিছু সদস্যের নাম জড়িয়েছে এই দুর্নীতিতে। উঠে এসেছে ট্রাস্টের সেক্রেটারি মহম্মদ আথার, ট্রাস্টের সদস্য প্রত্যুষ শুক্লার নাম।

ডা. জাকির হোসেন মেমোরিয়াল ট্রাস্টের বিরুদ্ধে সরকারের প্রকল্প থেকে মোটা টাকা আত্মসাৎ করার মতো গুরুতর অভিযোগ উঠেছে। অঙ্কটা প্রায় ৭১.৫ লক্ষ টাকা। PMLA-র আওতায় এই মামলা দায়ের করা হয়েছিল। ইতিমধ্যেই তদন্ত শুরু করে দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorate)।

জানা যাচ্ছে, সোমবার সলমন-পত্নী লুইসের ১৫টি স্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। যার মূল্য ২৯.৫১ লক্ষ টাকা। এর মধ্যে কৃষি জমিও রয়েছে। এছাড়া তাঁর ৪টি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা ১৬.৪১ লাখ টাকাও বাজেয়াপ্ত করা হয়েছে।

আরও পড়ুনঃ মমতার প্রশংসা করতে গিয়ে চোখে জল, ফুঁপিয়ে কেঁদে ফেলেন জাস্টিস গাঙ্গুলি! তবে কী তৃণমূলে?

salman khurshid louise khurshid

প্রসঙ্গত, ২০০৯-১০ সালে সামাজিক ন্যায় বিচার এবং ক্ষমতায়ন মন্ত্রক ১৭টি জেলার ক্যাম্পের আয়োজন করে প্রতিবন্ধী ব্যক্তিদের কৃত্রিম অঙ্গ ও সরঞ্জাম বিতরণ করার জন্য ফারুকাবাদের সংশ্লিষ্ট ট্রাস্টকে ৭১.৫ লক্ষ টাকার ভর্তুকি দিয়েছিল। তবে কেন্দ্রের দেওয়া সেই টাকা যথাযথভাবে ব্যবহার করা হয়নি বলে অভিযোগ। প্রায় ৭ বছর পর ২০১৭ সালে ডা. জাকির হোসেন মেমোরিয়াল ট্রাস্টের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। পরবর্তীকালে এই মামলার তদন্তভার গ্রহণ করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তথা ইডি। এবার এই মামলাতেই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সলমন খুরশিদের স্ত্রীয়ের ৪৫ লাখ টাকা সম্পত্তির বাজেয়াপ্ত করা হল।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর