ISRO-র নয়া চমক! এবার মহাকাশে হাইড্রোজেন এবং অক্সিজেন থেকে উৎপন্ন হবে শক্তি, আবিষ্কার নয়া প্রযুক্তির

বাংলা হান্ট ডেস্ক: এবার ফের বড় নজির গড়ল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা তথা ISRO (Indian Space Research Organisation)। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ISRO মহাকাশে তার মিশনগুলিকে মূল্যায়ন করার জন্য এবং ভবিষ্যতের মিশনগুলির জন্য ডিজাইন সিস্টেমগুলিকে মূল্যায়ন করার জন্য ডেটা সংগ্রহ করার লক্ষ্যে একটি জ্বালানি সেল অর্থাৎ ফুয়েল সেল (Fuel Cell) সফলভাবে পরীক্ষা করেছে।

   

এই প্রসঙ্গে মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে যে, মিশনে দক্ষতা প্রদান করতে সক্ষম এবং জল নির্গমনকারী এই ফুয়েল সেলগুলি, মহাকাশে বিদ্যুৎ উৎপাদনের ভবিষ্যত হিসেবে কাজ করবে। উল্লেখ্য যে, ISRO বিক্রম সারাভাই স্পেস সেন্টার থেকে সফলভাবে তার এই অরবিটাল প্ল্যাটফর্ম POAM 3-তে 100 W ক্লাস পলিমার ইলেক্ট্রোলাইট মেমব্রেন ফুয়েল সেল বেসড পাওয়ার সিস্টেম পরীক্ষা করেছে।

আরও পড়ুন: চূড়ান্ত পরীক্ষায় মিলল ফুল মার্কস! উধমপুর-বারামুলা রেললাইনে সফলভাবে সম্পন্ন হল হাই স্পিড ট্রেন টেস্ট

জানিয়ে রাখি যে, গত ১ জানুয়ারি POAM 3, PSLV-C58 থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। এই প্রসঙ্গে ISRO একটি বিবৃতিতে জানিয়েছে যে, “এই পরীক্ষার উদ্দেশ্য হল মহাকাশে পলিমার ইলেক্ট্রোলাইট মেমব্রেন ফুয়েল সেল গুলির ক্রিয়াকলাপ মূল্যায়ন করা এবং ভবিষ্যতের মিশনের জন্য সিস্টেমের নকশাকে সহজতর করার জন্য ডেটা সংগ্রহ করা।”

আরও পড়ুন: দেশজুড়ে চলবে ৪০০ অমৃত ভারত এক্সপ্রেস! মালামাল হবে রেলের এই শেয়ারগুলি, করে ফেলুন বিনিয়োগ

এদিকে, POAM (PSLV অরবিটাল এক্সপেরিমেন্টাল মডিউল)-এ একটি স্বল্প সময়ের পরীক্ষা চলাকালীন, উচ্চ চাপের পাত্রে রাখা হাইড্রোজেন এবং অক্সিজেন গ্যাস থেকে ১৮০ ওয়াট শক্তি উৎপন্ন হয়েছিল। ISRO জানিয়েছে, “এটি বিভিন্ন স্ট্যাটিক এবং ডাইনামিক সিস্টেমের পারফরম্যান্সের ওপর প্রচুর তথ্য সরবরাহ করে।”

জানিয়ে রাখি যে, হাইড্রোজেন ফুয়েল সেলগুলি সরাসরি বিশুদ্ধ জল এবং তাপের পাশাপাশি হাইড্রোজেন এবং অক্সিজেন গ্যাস থেকে বিদ্যুৎ উৎপন্ন করে। বর্তমানে ব্যবহৃত বিভিন্ন ধরণের যানবাহনে ফুয়েল সেলকে ইঞ্জিনের সবচেয়ে উপযুক্ত বিকল্প হিসেবে বিবেচনা করা হয়। ISRO জানিয়েছে যে, ফুয়েল সেল মহাকাশ স্টেশনের জন্য একটি আদর্শ শক্তির উৎস। কারণ এটি বিদ্যুৎ এবং বিশুদ্ধ জল উভয়ই সরবরাহ করে।

সম্পর্কিত খবর