‘সময় ২৪ ঘন্টা…’, যাদবপুর ঘটনায় বড় নির্দেশ হাইকোর্টের, চাপে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

বাংলা হান্ট ডেস্কঃ বর্তমানে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের পড়ুয়ার রহস্য মৃত্যুতে (Jadavpur University Student Death) তোলপাড় রাজ্য। র‌্যাগিং এর শিকার হয়েছিলেন ওই পড়ুয়া। মৃত ছাত্রের পরিবারের এই অভিযোগের ভিত্তিতে সর্ব প্রথম গ্রেফতার করা হয় সৌরভ চৌধুরী নামের এক প্রাক্তনীকে। বর্তমানে পুলিশ হেফাজতেই রয়েছেন তিনি।

এই একজনই নয় থানায় দায়ের করা এফআইআর এর ভিত্তিতে তদন্তে নেমে এই ঘটনায় প্রাক্তনী এবং পড়ুয়া মিলিয়ে ১৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তারপর থেকেই একের এক তথ্য সামনে আসতে থাকে। জানা যায় নিয়ম ভঙ্গ করে হোস্টেল দখল করে রেখেছেন বিশ্ববিদ্যালয়ের বহু প্রাক্তনী। এরপরই শোরগোল পড়ে যায়।

   

বিশ্ববিদ্যালয়ের হস্টেলে কেন প্রাক্তনীরা থাকছেন, এই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে সর্ব মহলে। যাদবপুর ইস্যুতে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন তৃণমূল ছাত্র পরিষদের নেতা সুদীপ রাহা। মঙ্গলবার সেই মামলাতেই কড়া নির্দেশ দিলেন কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম।

আরও পড়ুন: অবশেষে ‘হ্যাঁ’! কলকাতা হাইকোর্টের এক রায়ে আনন্দে আত্মহারা কুণাল ঘোষ

বিচারপতির নির্দেশ, ২৪ ঘণ্টার মধ্যে হস্টেল খালি করার কথা বলতে হবে প্রাক্তনীদের। কর্তৃপক্ষকে হস্টেলের প্রতিটি রুমে গিয়ে গিয়ে ঘর খালি করার নির্দেশ প্রাক্তনীদের জানাতে হবে।

high court

আরও পড়ুন: ফের নয়া ছুটি ঘোষণা! বন্ধ থাকবে গোটা রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান, অফিস, মুখে হাসি বঙ্গবাসীর

মঙ্গলবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি নির্দেশ দিয়ে বলেন, “২৪ ঘণ্টার মধ্যে হস্টেলের ঘর খালি করে দিতে বলুন প্রাক্তনীদের।” আর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেই দায়িত্ব নিয়ে নির্দেশ পালন করতে হবে বলে জানিয়েছে আদালত।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর