চাকরির খবরটাইমলাইনভারতআন্তর্জাতিক

দুবাই থেকে চলছে জাল চাকরির কারবার, মায়ানমার সহ দুই দেশ থেকে উদ্ধার ৩৭০ জনেরও বেশি ভারতীয়

বাংলা হান্ট ডেস্কঃ দুবাই (Dubai) থেকে চলছে ভয়ঙ্কর জাল চাকরির র‌্যাকেট (Fake Job Offer) , মায়ানমার ( Mayanmar) সহ দুই দেশ থেকে উদ্ধার হল ৩৭০ জনেরও বেশি ভারতীয় (Indian)। বিদেশে চাকরি দেওয়ার আড়ালে চলছে পাচার চক্র। ভারতের বহু মানুষকে পাচার করা হচ্ছে। ভারত থেকে মায়ানমার, কম্বোডিয়া প্রভৃতি দেশে লোক পাঠিয়ে তাদের কঠোর পরিস্থিতিতে কাজ করানো হচ্ছে । সতর্ক করল বিদেশ মন্ত্রক।

crockex

বিদেশ মন্ত্রকের পরামর্শ: সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বা অন্যান্য কোনো জায়গা থেকে পাওয়া মোটা অঙ্কের সন্দেহজনক চাকরির অফারে ভুলেও পা দেবেন না। বৃহস্পতিবার ঠিক এমনটাই পরামর্শ দিয়েছে বিদেশ মন্ত্রক। বিদেশ মন্ত্রক মায়ানমার থেকে এরূপ জাল চাকরির র‌্যাকেটে আটকে পড়া ২০০ জনেরও বেশি ভারতীয়কে উদ্ধার করেছে। এর বাইরে ইতিমধ্যেই লাওস থেকে প্রায় ৬৪ জন কম্বোডিয়া থেকেও ১০৮ জনকে উদ্ধার করা হয়েছে। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, মিয়ানমার, লাওস ও কম্বোডিয়া থেকে ৩৭০ জনেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। পাশাপাশি প্রলোভন দেখিয়ে বিদেশে পাঠানোর আন্তর্জাতিক চক্রের সঙ্গে জড়িত অপরাধীদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। এবং বিদেশ মন্ত্রকের উদ্যোগে থাইল্যান্ড ও মায়ানমারের বিভিন্ন অঞ্চলে এভাবে আটকে পড়া আরও মানুষকে উদ্ধারের প্রচেষ্টা চলছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র বাগচি বলেছেন, স্বস্তি জাগিয়ে মায়ানমারে আটকে পড়া ২০০ জনেরও বেশি ভারতীয়ের মধ্যে ১৫৩ জনকে ইতিমধ্যেই ভারতে ফিরিয়ে আনা হয়েছে, আরও ৫০ জনকে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। এর মধ্যে কিছু ভারতীয় নাগরিক থাইল্যান্ডে রয়েছে। এই সমস্ত নাগরিক আন্তর্জাতিক অপরাধ সিন্ডিকেটের শিকার হয়েছেন।

বিদেশ মন্ত্রকের সন্দেহ, মূলত দুবাই থেকে চলছে ভুয়া চাকরির র‌্যাকেট। বাগচী বলেন, উপদেষ্টা জারি করে মিয়ানমার ও থাইল্যান্ডকেও ভুয়া চাকরির মামলায় নজর দেওয়ার কথা জানানো হয়েছে। র‌্যাকেটের সঙ্গে জড়িত এজেন্ট সম্পর্কিত বিস্তারিত তথ্য জানারও চেষ্টা চলছে বলে জানান তিনি। বাগচি আরও বলেন, অধিকাংশ মানুষ খুব সহজেই দুবাই ভিত্তিক এজেন্টদের মাধ্যমে প্রলুব্ধ হয়।

সাথেই মায়ানমারে ভারতের নাগরিক পাচারের বিষয়টিও তুলে ধরেছে বিদেশ মন্ত্রক। পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা (Vinay Mohan Kwatra) মায়ানমারের সিনিয়র নেতৃত্বের সঙ্গে দেখা করেন। মিয়ানমারের ঊর্ধ্বতন নেতৃত্বের সঙ্গে বৈঠকে পররাষ্ট্র সচিব ভারত ও মিয়ানমারের সীমান্ত এলাকায় নিরাপত্তা নিয়ে আলোচনা করেন বলে সূত্রের খবর।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker