দীপাবলির উপহার, নির্বাচনের আগে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেবে সরকার! প্রকাশ্যে বড় খবর

   

বাংলা হান্ট ডেস্ক : লোকসভা ভোটের (Loksabha Election) আগেই বড় খবর। বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (Liquefied Petroleum Gas) পেতে চলেছে এই রাজ্যের ১ কোটি ৭৫ লক্ষ গ্রাহক। পাশাপাশি দীপাবলি উপলক্ষে একটি করে সিলিন্ডারও দেওয়া হবে সরকারের তরফ থেকে। খবর বলছে, জানুয়ারিতে হোলির সময় থেকে এই সিলিন্ডারটি নিতে পারবে উপভোক্রা। এবং সিলিন্ডারের টাকা সোজা পৌঁছে যাবে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের অ্যাকাউন্টে।

তবে সম্পূর্ণ বিনামূল্যে এই সিলিন্ডার দুটি পাওয়ার জন্য উপভোক্তাদের একটু ব্যাঙ্কে দৌড়াদৌড়ি করতে হবে বলে খবর। কিছুদিন আগেই এক প্রশাসনিক আধিকারিক জানিয়েছেন, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীরা এই সিলিন্ডার দুটি হাতে পাবেন নভেম্বর-ডিসেম্বর এবং জানুয়ারি থেকে মার্চের মধ্যে। তবে এই সুবিধা তারাই পাবেন যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আধারের সাথে লিঙ্ক করা আছে।

এইদিন প্রশাসনের তরফ থেকে জানানো হয় যে, যে সব উপভোক্তা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আধার ক্যাশ ট্রান্সফার কমপ্লায়েন্টের সুবিধা পেয়ে থাকে এবং যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আধার লিঙ্ক করা আছে এবং তার সম্পূর্ণ যাচাই-ও হয়ে গেছে তারা এই সুবিধা পাবেন। উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগেই এই ঘোষণাটি করেছে উত্তরপ্রদেশের যোগী সরকার।

আরও পড়ুন : মর্মান্তিক দুর্ঘটনার কবলে পুরষোত্তম এক্সপ্রেস, আচমকা ব্রেক কষতেই প্রবল ঝাঁকুনিতে মৃত ২

চলতি বছর ভোটের আগে দফায় দফায় কমেছে রান্নার গ্যাসের দাম। গত অগাস্টে প্রথমবারের জন্য গ্যাসের দামে পতন আসে। এরপর অক্টোবরের শুরুতে উজ্জ্বলা যোজনার উপভোক্তাদের জন্য ১০০ টাকা অতিরিক্ত ভর্তুকির ঘোষণা করে সরকার। তারপর থেকেই বিভিন্ন রাজ্যের শাসকদল এবং বিরোধী সকলেই গ্যাসের দাম কমানো নিয়ে ঘোষণা করে। আর সেই আবহেই বড় দুটি সিলিন্ডার ফ্রীতে দেওয়ার কথা ঘোষণা করল যোগী সরকার।

আরও পড়ুন : ‘বাবা হিসেবে…’, জমে গেল অ্যাকশনে ভরপুর ‘মানুষ’র ট্রেলার, নয়া চমক নিয়ে হাজির জিৎ-জিতু

LPG cylinders will become cheaper

প্রসঙ্গত উল্লেখ্য, গত অগাস্টের শেষে সিলিন্ডারপিছু ২০০ টাকা করে কমানোর পর বঙ্গে ১৪.২ কেজি ওজনের সিলিন্ডারের দাম হয় ৯২৯ টাকা‌। সেই সময় উজ্জ্বলা যোজনার উপভোক্তাদের দিতে হচ্ছিল ৭২৯ টাকা। এরপর অক্টোবরে আবারও ঘোষণা হয় যে, উজ্জ্বলা যোজনার গ্রাহকদের আরও ১০০ টাকার ভর্তুকি দেওয়া হবে। সেই হিসেবে গ্রাহকরা এখন ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস পাবেন মাত্র ৬২৯ টাকায়।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর