নয়া বছরে আম্বানিকে জোর ধাক্কা আদানির, ২৪ ঘণ্টায় যা সম্পত্তি বৃদ্ধি হল গৌতমের, শুনে চমকে যাবেন

   

বাংলা হান্ট ডেস্ক: গত বছরের শুরুতেই বড় ধাক্কার সম্মুখীন হয়েছিলেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি (Gautam Adani)। কিন্তু, চলতি বছরের শুরুতেই ফের ধামকাদার কামব্যাক করলেন তিনি। শুধু তাই নয়, ইতিমধ্যেই তিনি মোট সম্পদের বিচারে হারিয়ে দিলেন ভারতের আরেক ধনকুবের মুকেশ আম্বানিকেও (Mukesh Ambani)। যার ফলে তিনি এখন দেশের এবং এশিয়ার শ্রেষ্ঠ ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হচ্ছেন। মূলত, ২০২৩ সালের জানুয়ারিতে আমেরিকান শর্ট সেলার কোম্পানি হিন্ডেনবার্গের একটি রিপোর্ট আসার পর, আদানির নাম আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে আসে।

কারণ, ওই রিপোর্টে আদানি গ্রুপের বিরুদ্ধে আর্থিক অপব্যবহার, স্টক ম্যানিপুলেশন এবং অনিয়মের অভিযোগ আনা হয়েছিল। এদিকে, হিন্ডেনবার্গ রিপোর্ট সামনে আসার সাথে সাথেই বাজারে তোলপাড় শুরু হয় এবং আদানি গ্রুপের প্রায় সমস্ত কোম্পানির শেয়ারে বড় পতন পরিলক্ষিত হয়। যার জেরে লাফিয়ে লাফিয়ে কমতে থাকে আদানির মোট সম্পদের পরিমাণ।

Gautam Adani gave a big blow to Mukesh Ambani

তবে, সম্প্রতি সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তি পেলেন দেশের এই ধনকুবের। আদালতের সিদ্ধান্ত সামনে আসতেই আদানি গ্রুপের সব কোম্পানির শেয়ারের দাম ব্যাপক বেড়েছে। যার কারণে গৌতম আদানির সম্পদও অনেক বেড়েছে। আর, এইভাবেই তিনি ছাড়িয়ে গেছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানিকে।

আরও পড়ুন: অবশেষে DA বাড়ল রাজ্য সরকারি কর্মীদের! বিজ্ঞপ্তি জারি নবান্নের, কার্যকর ১ জানুয়ারি থেকেই

মুকেশ আম্বানিকে ছাড়িয়ে গেলেন গৌতম আদানি: এই প্রসঙ্গে ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুযায়ী জানা গিয়েছে, বর্তমানে বিশ্বের শ্রেষ্ঠ ধনী ব্যক্তিদের তালিকায় আদানি রয়েছেন ১২ নম্বর স্থানে। যেখানে মুকেশ আম্বানি তাঁর থেকে মাত্র একধাপ পিছিয়ে ১৩ নম্বর স্থানে রয়েছেন। গত বছরের তুলনায় এই বছর ধনী ব্যক্তিদের তালিকায় নিজেদের জায়গা আরও শক্ত করেছেন দেশের এই বড় দুই ব্যবসায়ী।

আরও পড়ুন: চূড়ান্ত পরীক্ষায় মিলল ফুল মার্কস! উধমপুর-বারামুলা রেললাইনে সফলভাবে সম্পন্ন হল হাই স্পিড ট্রেন টেস্ট

গৌতম আদানি বনাম মুকেশ আম্বানি: বর্তমান পরিসংখ্যানের ভিত্তিতে ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুযায়ী জানা গিয়েছে, গৌতম আদানির মোট সম্পদ বর্তমানে ৯৭.৬ বিলিয়ন ডলারে পৌঁছেছে। শুধুমাত্র গত ২৪ ঘন্টাতেই আদানির সম্পদ বেড়েছে ৭.৬ বিলিয়ন ডলার। অপরদিকে, মুকেশ আম্বানির মোট সম্পদের পরিমাণ হল ৯৭ বিলিয়ন ডলার। গত ২৪ ঘন্টায় আম্বানির সম্পদ বেড়েছে ৬৬৫ মিলিয়ন ডলার।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর