গোলাপ তো অনেক হল! এবার জারবেরা চাষ করেই হবেন মালামাল, জেনে রাখুন সঠিক পদ্ধতি

বাংলাহান্ট ডেস্ক : জারবেরা চাষ করে এখন লাভ হচ্ছে গোলাপের থেকেও বেশি। এই ফুলের চাষে আপনারা আয় করতে পারেন লক্ষ লক্ষ টাকা। প্রতিনিয়ত চাহিদা বাড়ছে রঙ বেরঙের জারবেরা ফুলের। উপহার হোক কিংবা অনুষ্ঠান বাড়ির সজ্জা, বিভিন্ন জায়গায় এখন অনেকেরই প্রথম পছন্দ জারবেরা।

   

আপনার বাড়িতে যদি একটু ফাঁকা জমি থাকে তাহলেই এই ফুলের চাষ করে লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারেন। তারা প্রসাদ নামের এক ফুল চাষী জানাচ্ছেন, এক বিঘা জমিতে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে জারবেরা চাষ করলে সেখান থেকে তিন-চার লক্ষ টাকা রোজগার করা যাবে।

আরোও পড়ুন : মাসে ২ হাজার করে জমালে ৫ বছর পর মিলবে প্রায় ২ লক্ষ! এখানে বিনিয়োগ করলে হয়ে যাবেন লাখপতি

জারবেরা ফুলের চাষ সাধারণত শীতকালেই হয়ে থাকে। তবে বছরের অন্যান্য সময় আপনারা এই ফুলের চাষ করতে পারবেন গ্রিন বা পলি হাউসে। জারবেরা ফুল দীর্ঘদিন সতেস থাকে, তাই বাজারে এই ফুলের চাহিদাও চোখে পড়ার মতো। পরিকল্পনামাফিক চাষ করলে একটি গাছ থেকে বছরে ৩০/৪০ টির কাছাকাছি ফুল পাওয়া যায়।

আরোও পড়ুন : টাকার অফার! স্ত্রীর নামে বয়ান লেখানোর জন্য চাপ দিচ্ছে CID, বিস্ফোরক বিচারপতি সিনহার স্বামী

অফ সিজনে একেকটি জারবেরা ফুল বিক্রি হয়ে থাকে ৩০-৬০ টাকার কাছাকাছি দামে। শীতকালে এই ফুল বিক্রি হয়  ১০-২০ টাকা দরে। কোনও অনুষ্ঠান বা বিয়েতে যদি এক একটি ফুল ৫ থেকে ১০ টাকা করে বিক্রি করা হয় তাহলেও মাসে লাভের পরিমাণ ৮ লক্ষ টাকা ছুঁতে পারে।

img 20231220 183242

ফুলের পাশাপাশি আপনারা জারবেরা গাছ বিক্রি করেও মোটা টাকা লাভ করতে পারেন। ফুল চাষী জানাচ্ছেন, এই গাছের চাষের জন্য দরকার হয় একটু উঁচু জমির। দোআঁশ বা বেলে দোআঁশ মাটিতে চাষ করলে এই গাছ ভালো ফলন দেয়। এছাড়াও নিয়ম করে প্রয়োগ করতে হয় গোবর সার ,পাতা পচা সার, কোকোড ডাস্ট।