DA অতীত! নয়া বছরে সরকারি কর্মীদের চমকে দিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, খুশিতে আত্মহারা সকলে

বাংলা হান্ট ডেস্কঃ গত বছর থেকে একের পর এক সুখবর পেয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Central Government Workers)। নতুন বছরেও ফের কপাল খুলতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। আপনিও যদি সরকারি কর্মচারী হয়ে থাকেন তাহলে তাহলে আপনার জন্য বিরাট ঘোষণা করেছে কেন্দ্র। যা শুনলে খুশি উপচে পড়বে।

   

জানিয়ে রাখি, ২০২৪ সালের জানুয়ারি-মার্চ এই তিন মাসের জেনারেল প্রভিডেন্ট ফান্ডের (জিপিএফ) সুদের হার ঘোষণা করেছে মোদী সরকার। আগামী ৩১ মার্চ পর্যন্ত জেনারেল প্রভিডেন্ট ফান্ডে ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। এই সুদের হার গত ত্রৈমাসিকেও ৭.১ % ছিল। এবারও তাই রাখা হয়েছে।

সরকারি কর্মচারীদের বাধ্যতামূলকভাবে জেনারেল প্রভিডেন্ট ফান্ডে (জিপিএফ) টাকা জমা করতে হয়। সরকারি কর্মচারীরা বেতন হিসেবে যে পরিমাণ টাকা পান তার একটা অংশ জেনারেল প্রভিডেন্ট ফান্ডে (General Provident Fund) দিতে হয়। এই প্রভিডেন্ট ফান্ডের আওতায় প্রতি তিন মাস অন্তর সুদের হার পরিবর্তন করা হয়। জিপিএফে সরকারি কর্মচারীরাই কেবলমাত্র বিনিয়োগ করতে পারেন।

আরও পড়ুন: ধোপে টিকল না CBI-র যুক্তি! নিয়োগ দুর্নীতি মামলায় এবার হাইকোর্টে জামিন পেলেন এই ব্যক্তি

ওদিকে গত অক্টোবর মাসেই ৪% ডিএ (DA)বৃদ্ধি পেয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। আগে ৪২% মহার্ঘ ভাতা পেতেন তারা। বর্তমানে তা বেড়ে হয়েছে ৪৬%। এরই মধ্যে নতুন বছরের শুরুর দিকে ফের একবার কেন্দ্রীয় মহার্ঘ ভাতা বাড়ার সম্ভাবনা রয়েছে বলে বিভিন্ন রিপোর্টে দাবি করা হচ্ছে।

da hike v

বিশেষজ্ঞ মহলের মতে মুদ্রাস্ফীতি সূচকের যা গতি রয়েছে তার ওপর ভিত্তি করে ২০২৪ সালে প্রথম দিকে মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হতে পারে। এবার মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছে গেলে সেই টাকার অঙ্ক কর্মীদের মূল বেতনে যোগ হবে। সরকার আনুষ্ঠানিকভাবে এখনও মহার্ঘ ভাতা বাড়ানোর বিষয়ে কিছু না করলেও ফেব্রুয়ারি মাসে প্রথম সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।