বৈদ্যুতিক যানবাহন ক্রেতাদের জন্য সুখবর! FAME II স্কিমে সরকারের বড় সিদ্ধান্ত, জানলে হবেন খুশি

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। এই প্ৰসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ভারী উদ্যোগ মন্ত্রক Faster Adoption and Manufacturing of (Hybrid &) Electric Vehicles (FAME) স্কিমের দ্বিতীয় পর্যায়ের জন্য Financial Outlay (আর্থিক ব্যয়) আরও ১,৫০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ১১,৫০০ কোটি টাকা করেছে। উল্লেখ্য যে, ২০১৯ সালে রোল-আউট হওয়া FAME 2 ভর্তুকি স্কিম এখনও পর্যন্ত ১০,০০০ কোটি টাকার ছিল। তবে, এই বৃদ্ধির পরে তা ১১,৫০০ কোটি টাকা হয়েছে। এমতাবস্থায়, বৈদ্যুতিক যানবাহনের ক্রেতারা এর সরাসরি সুবিধা পাবেন। উল্লেখ্য এই স্কিমটি শুধুমাত্র ২০২৪-এর ৩১ মার্চ পর্যন্ত লাগু থাকবে।

   

জানিয়ে রাখি যে, সরকার FAME 2 স্কিমের অধীনে ১০ লক্ষ বৈদ্যুতিক টু-হুইলার, ৫ লক্ষ বৈদ্যুতিক থ্রি-হুইলার এবং ৫৫,০০০ বৈদ্যুতিক যাত্রীবাহী গাড়ির পাশাপাশি ৭,০০০ বৈদ্যুতিক বাসকে আর্থিক সহায়তা দেওয়ার পরিকল্পনা করেছে। এদিকে, গত ৩১ জানুয়ারি পর্যন্ত, এই স্কিমের অধীনে ১৩.৪১ লক্ষ বৈদ্যুতিক গাড়ির বিক্রয়ের জন্য বৈদ্যুতিক যানবাহন প্রস্তুতকারীদের মোট ৫,৭৯০ কোটি টাকার ভর্তুকি দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ১১.৮৬ লক্ষ বৈদ্যুতিক টু-হুইলার, ১.৩৯ লক্ষ থ্রি-হুইলার এবং ১৬,৯৯১ টি ফোর-হুইলার।

Great news for electric vehicle buyers

এছাড়াও, সরকার বিভিন্ন শহর, রাজ্য পরিবহণ উদ্যোগ এবং রাজ্য সরকারী সংস্থাগুলিতে আন্তঃপরিবহণের জন্য ৬,৮৬২ টি বৈদ্যুতিক বাস দিয়েছে। এর পাশাপাশি ৭,৪৩২ টি ইলেকট্রিক ভেহিক্যাল পাবলিক চার্জিং স্টেশনের জন্য তেল বিপণন সংস্থাগুলিকে ৮০০ কোটি টাকা মূলধন ভর্তুকি হিসেবে অনুমোদন করেছে। এদিকে, এই নতুন সংশোধিত ব্যয়ের পরে, ভর্তুকির জন্য ৭,০৪৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যার মধ্যে টু-হুইলারগুলি ৫,৩১১ কোটি টাকা পাবে। পাশাপাশি, বৈদ্যুতিক বাস এবং চার্জিং স্টেশন স্থাপনের জন্য মোট অনুদান সংশোধন করে ৪,০৪৮ কোটি টাকা করা হয়েছে।

আরও পড়ুন: অসম্ভব হলেও সত্যি! মানবশরীরের তাপ দিয়েই চার্জ করা যাবে মোবাইল, অনন্য উদ্ভাবন IIT-র গবেষকদের

FAME ভর্তুকির সময়সীমা কি বাড়বে: এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে FAME 2 ভর্তুকি একটি টার্ম লিমিটেড স্কিম। যেটি আগামী ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত অথবা ফান্ড অবশিষ্ট থাকা পর্যন্ত (যেটি প্রথমে হবে) প্রযোজ্য হবে। গত সপ্তাহে উপস্থাপিত অন্তর্বর্তী বাজেটে, সরকার আগামী অর্থবর্ষের জন্য FAME প্রকল্পের জন্য ২,৬৭১ কোটি টাকা বরাদ্দ করার ঘোষণা করেছিল। তবে, এখনও পর্যন্ত এই ভর্তুকির সময়সীমা বাড়ানোর বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো ঘোষণা করা হয়নি। কিন্তু যেহেতু বাজেটের সময় এই প্রকল্পের পরিমাণ পরবর্তী অর্থবর্ষ পর্যন্ত বাড়ানো হয়েছে, তাই এটি একটি ইঙ্গিত হিসাবে বিবেচিত হচ্ছে যে সরকার FAME 2 ভর্তুকি প্রকল্পকে এগিয়ে নিয়ে যেতে পারে।

আরও পড়ুন: Paytm পেল বিরাট ধাক্কা! ইস্তফা দিলেন পেমেন্ট ব্যাঙ্কের ডিরেক্টর, সংস্থা থেকে ভরসা উঠছে গ্রাহকদের

কি বলছে শিল্পমহল: বর্তমান সময়ে দেশে বৈদ্যুতিক গাড়ির চাহিদা ও বিক্রি দ্রুত বাড়ছে। ২০২৩ সালে বৈদ্যুতিক গাড়ির (EV) মোট বিক্রয় ১.৫৩ মিলিয়ন ইউনিটে পৌঁছে গিয়েছে। ২০২২ সালে এটি ছিল ১.০২ মিলিয়ন। এমন পরিস্থিতিতে, বৈদ্যুতিক যানবাহন শিল্প বিশ্বাস করে যে, সরকার যদি FAME 2 ভর্তুকির তৃতীয় ধাপ এগিয়ে নিয়ে যায়, সেক্ষেত্রে এটি সংশ্লিষ্ট শিল্পের বৃদ্ধিতে আরও সহায়তা করবে।