পঞ্চায়েত ভোটে আদালত অবমাননার মামলায় বিরাট নির্দেশ হাইকোর্টের! ঘুম উড়লো রাজ্যের

   

বাংলা হান্ট ডেস্কঃ বেশ কিছুদিন হয়েছে কেটে গিয়েছে পঞ্চায়েত ভোট (Panchayat Vote)। বেরিয়ে গিয়েছে নির্বাচনের ফলাফলও। তবে গ্রামবাংলার ভোটকে কেন্দ্র করে রাজ্যের একাধিক জায়গায় যেভাবে অশান্তির ঘটনা ঘটেছিল সেই চিত্রটা কিন্তু এখনও ভুলতে পারেনি সাধারণ মানুষ। পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা হওয়ার সময় থেকে ভোট মিটে যাওয়ার পরও হানাহানি বন্ধ হয়নি। বহু মানুষ প্রাণ হারিয়েছিলেন।

এবার সেই মৃতদের নাম ও তালিকা সহ রাজ্য সরকারকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। প্রসঙ্গত, পঞ্চায়েত নির্বাচনে প্রাণহানি, ভোট লুট, ছাপ্পা, খুন, অশান্তি, হামলা সহ ঘটে যাওয়া একাধিক ঘটনারপ্রেক্ষিতে রাজ্যসরকার ও রাজ্য নির্বাচন কমিশনের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিরোধীরা।

রাজ্য সরকার ও নির্বাচন কমিশন আদালত অবমাননা করেছে, এই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে গিয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। সেই সংক্রান্ত মামলায় হলফনামা চেয়েছে আদালত।

আরও পড়ুন: কয়লাকাণ্ডে ফের তৎপর ED, এমন ব্যক্তিকে তলব করা হল, শুনেই ঘুম উড়লো অনেকের

বিরোধী শিবিরের অভিযোগ ছিল আদালত কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতে ভোট করানোর নির্দেশ দিলেও সেই নির্দেশ মানেনি সরকার ও নির্বাচন কমিশন। হাইকোর্টের নির্দেশ ছিল, রাজ্য সিভিক ভলেন্টিয়ারদের ভোটের ডিউটিতে কাজে লাগাতে পারবে না। তবে রাজ্য সেই নির্দেশের তোয়াক্কা না করে জেলায় জেলায় বুথে সিভিক ভলেন্টিয়ারদের দিয়ে ভোট করিয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় বাহিনী সঠিক সময়ে রাজ্যে পৌঁছে গেলেও তাদের সঠিকভাবে ব্যবহার করা হয়নি। বসিয়ে রাখা হয়েছিল। যার জেরে ৫০ জনের মৃত্যু ঘটে বলে আদালতে অভিযোগ করেছিল বিরোধীরা।

high court

আরও পড়ুন: ‘জেতার তিন ঘণ্টা পরেই…না হলে আমার নাম শুভেন্দু নয়’, তৃণমূলকে কড়া হুঁশিয়ারি শুভেন্দুর

গতকাল এই মামলার শুনানিতে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশনের কাছে হলফনামা তলব করেছে। পাশাপাশি ভোট হিংসায় নিহত কোন কোন পরিবারকে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে, আহতরা সকলে ক্ষতিপূরণ পেয়েছে কি না? ভোট কাজে মোট কত জন হোমগার্ড ভোটের কাজে নিযুক্ত ছিল, এইসব বিষয়ও হলফনামা আকারে আদালতে দিতে হবে। আগামী ২১ সেপ্টেম্বর এর মধ্যে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তারপর এই মামলায় সিদ্ধান্ত গ্রহণ করবে কলকাতা হাইকোর্ট।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর