হয় যান সাবধান! দক্ষিণবঙ্গের ১০ জেলায় মহাবিপদ, আবহাওয়ার ভয়ঙ্কর আপডেট দিল IMD

   

বাংলা হান্ট ডেস্ক : বৈশাখে শুরুর থেকেই বইবে ‘লু’। চরম তাপপ্রবাহের (Heat Wave) খবর আগেই মিলেছিল। তবে এবার কার্যত রীতিমত উদ্বেগজনক খবর শোনাল আবহাওয়া (Weather) দফতর। দক্ষিণবঙ্গের (South Bengal) ১০ জেলায় চরম গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বৈশাখের তপ্ত দুপুরে হাঁসফাঁস করার মত গরম পড়বে। আবার উত্তরবঙ্গের পার্বত্য এলাকার ৫ জেলায় চলবে তুমুল ঝড়বৃষ্টি‌।

ভারতীয় মৌসম ভবন জানিয়েছে, এইমুহুর্তে একটা ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর বাংলাদেশ, মধ্যপ্রদেশ এবং দক্ষিণের কোমরিন এলাকায়। মূলত এই ঘূর্ণাবর্তের জেরেই রাজ্যে নয়া পশ্চিমী ঝঞ্ঝার আগমণ হবে বাংলায়। মূলত ১৮ এপ্রিল, বৃহস্পতিবার থেকেই তাণ্ডব দেখাবে এই ঘূর্ণাবর্তটি। ওদিকে রাজস্থানের উপরেও আরেকটি ঘূর্ণাবর্ত বিচরণ করছে। এটি মূলত বিহার ও ঝাড়খণ্ডের উপর দিয়ে গেছে। এই দুই ঘূর্ণাবর্তের কারণেই পুড়ছে বাংলা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া : উত্তরবঙ্গে খানিক স্বস্তির হাওয়া থাকলেও দক্ষিণবঙ্গের ১০ জেলায় চলবে চরম তাপপ্রবাহ। হাওয়া অফিসের পূর্বাভাস, শুষ্ক পশ্চিমি ঝঞ্ঝায় বাড়বে গরম। বৈশাখের তপ্ত দুপুরে পুড়বে পশ্চিমের জেলাগুলি। এসব জায়গায় তাপমাত্রা এখনই ৪২ ডিগ্রির গণ্ডি ছাড়িয়ে যাবে। আবহাওয়াবিদদের পরামর্শ, সকাল ১১টা থেকে বিকেল ৪টা অবধি ঘরের বাইরে না বেরনোই ভালো।

আরও পড়ুন : স্বাধীনতার পর এই প্রথম, ভোটের আগে ৪৬৫০ কোটি বাজেয়াপ্ত কমিশনের! কার থেকে?

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামি কয়েকদিনে ভালোই পুড়বে দক্ষিণবঙ্গ। তালিকায় রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে। বৈশাখীর শুরুতেই তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যাবে। তীব্র দহনে স্ট্রোকের আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেননা আবহাওয়াবিদরা।

আরও পড়ুন : টি২০ বিশ্বকাপে থাকছেন হার্দিক? চলল ২ ঘন্টার মিটিং, বড়সড় সিদ্ধান্ত কোচ-ক্যাপ্টেনের!

weather summer rain

উত্তরবঙ্গের আবহাওয়া : তবে স্বস্তির হাওয়া বইবে উত্তরবঙ্গের ৫ জেলায়। ঝড়বৃষ্টির পাশাপাশি বজ্রবিদ্যুৎ-র আশঙ্কাও রয়েছে। তালিকায় রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার। বৃষ্টির পাশাপাশি বইবে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া। একই সাথে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর