দেদার ইলিশ পাওয়া যাচ্ছে দিঘায়! সরস্বতীর পুজোর আগে ব্যাপক সস্তা রূপোলী শস্য, দেখুন কত দাম

বাংলাহান্ট ডেস্ক : হাতে মাত্র আর কয়েক ঘন্টা। রাত পেরোলেই কাল সকাল থেকে শুরু হবে বাগদেবীর আরাধনা। ইতিমধ্যেই স্কুল-কলেজ থেকে শুরু করে পাড়ার প্যান্ডেল সব জায়গাতেই সাজ সাজ রব। বিভিন্ন বাড়িতেও জোর কদমে চলছে প্রস্তুতি। আর এই অবস্থায় ইলিশ মাছের কথা উঠবে না তা কি হয়?

   

আসলে বহু সরস্বতী পুজোতেই জোড়া ইলিশ নিবেদন করার রীতি রয়েছে। আর যেহেতু এটা বর্ষাকাল নয় ফলে খুব বেশি মানুষের মাথায় ইলিশ মাছের দর সম্পর্কে ধারণাও নেই। কিন্তু আপনি কি জানেন যে এখন ইলিশ মাছের দাম কত? বাজারে আদৌ ইলিশের জোগান আছে কিনা? চলুন, আজকের প্রতিবেদনে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

আরোও পড়ুন : ট্রেনে দেখা দক্ষিণী তরুণীর প্রেমে মগ্ন বাংলার তরুণ! ফোন নম্বর পেতে শেষমেষ রেলের কাছে করলেন আবেদন

সূত্রের খবর, বঙ্গবাসীকে স্বস্তি দিতে হু হু করে রূপোলী শস্য আসছে বাংলায়। ঝাঁকে ঝাঁকে ইলিশ পাওয়া যাচ্ছে দীঘার মোহনার কাছে। ঘোড়ামারা দ্বীপের কিছুটা দূরে জাল ফেললেই উঠে আসছে জলের রুপোলি শস্য। শুধুমাত্র মোহনাই নয়, সাগরদ্বীপ, নিশ্চিন্তপুরের মুড়িগঙ্গা নদীর মোহনাতেও প্রচুর ইলিশ ধরেছেন মৎস্যজীবীরা।

আরোও পড়ুন : পিছিয়ে গেল আগামী বছরের মাধ্যমিক! পরীক্ষার দিনক্ষণ জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

এদিকে যেহেতু বাজারে একদম টাটকা মাছ মিলছে তাই মৎস্যপ্রেমীদের মুখে হাসি ফুটেছে। আপনি শুনলে আকাশ থেকে পড়বেন এখন এক কিলো ওজনেরও মাছ পাওয়া যাচ্ছে। তাই আপনিও  বাড়িতে জোড়া ইলিশ দিয়ে সরস্বতী পুজো করার কথা ভাবলে এখন আর বিশেষ চিন্তা করার কোন কারণ নেই।

hilsa fish health benefits (2)

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে কত টাকায় মিলছে এই ইলিশ মাছ? বাজারে ঢুঁ মারলে জানা যাচ্ছে, ৪০০ থেকে ৫০০ গ্রাম ইলিশ বিকোচ্ছে ৬০০ টাকা কেজি দরে। আর ৬০০ থেকে ৮০০ গ্রাম মাছ বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজিতে। আর এক কেজি ওজনের মাছের দাম উঠেছে ১২০০ টাকা পর্যন্ত। তাই, এক কথায় বলা যায়, এবার সাধ্যের মধ্যেই হয়ে যাবে স্বপ্নপূরণ।