পিছিয়ে গেল আগামী বছরের মাধ্যমিক! পরীক্ষার দিনক্ষণ জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

বাংলাহান্ট ডেস্ক : সবেমাত্র শেষ হয়েছে এ বছরের মাধ্যমিক পরীক্ষা। আর কিছুদিন পর শুরু হবে উচ্চমাধ্যমিক। বলা হয়ে থাকে জীবনের দ্বিতীয় বড় পরীক্ষা উচ্চমাধ্যমিক। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা এখন শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছেন। আগামী ১৬ই ফেব্রুয়ারি থেকে এ রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে।

   

পরীক্ষা চলবে ২৯ শে ফেব্রুয়ারি পর্যন্ত। রাজ্যের মাধ্যমিক পরীক্ষা সবেমাত্র শেষ হয়েছে। মাধ্যমিক পরীক্ষার্থীরা এখন খানিকটা ‘চিল মুডেই’ রয়েছেন। তবে যারা আগামী বছর মাধ্যমিক দেবেন, তারা ব্যস্ত পড়াশোনা নিয়ে। কারণ আর মাত্র বারোটা মাস। তারপরই জীবনের প্রথম বড় পরীক্ষা। আগামী বছর মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু হবে সেটি জানিয়ে দেওয়া হল।

আরোও পড়ুন : তাম্রলিপ্ত, কান্ডারী তো অনেক হল! এবার টুক করে দীঘা চলে যান রাতের এই ট্রেনে, পৌছে যাবেন ফাঁকায় ফাঁকায়

তবে এ বছরের মাধ্যমিক পরীক্ষার রেশ কাটার আগেই, আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা হয়ে গেল। লোকসভা নির্বাচনের জন্য এ বছর মাধ্যমিক পরীক্ষা বেশ খানিকটা এগিয়ে আনা হয়েছিল। গত ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা শেষ হয়েছে গত ১২ ফেব্রুয়ারি।

আরোও পড়ুন : শহর কলকাতা পেল নতুন ব্রিজ, চালু হল এইখানে; উদ্বোধন করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী

অন্যদিকে, উচ্চ মাধ্যমিক পরীক্ষাও অনেকটা এগিয়ে এসেছে এ বছর। শিক্ষামন্ত্রী (Education minister) ব্রাত্য বসু সম্প্রতি জানিয়েছেন, আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ই ফেব্রুয়ারি থেকে। অর্থাৎ ঠিক একটা বছর বাকি রয়েছে আগামী বছরের মাধ্যমিক শুরু হতে। শিক্ষামন্ত্রী জানান ২৪ শে ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা।

New books are coming before the Madhyamik Pariksha

এবছর মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছিল। পরীক্ষার প্রথম দিন অর্থাৎ প্রথম ভাষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যায় পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যে। তারপর শুরু হয় বিতর্ক। যদিও পর্ষদের পক্ষ থেকে প্রতিটি প্রশ্নপত্রে ছিল বিশেষ কিউআর কোড। এই কিউ আর কোডের মাধ্যমে সহজেই অভিযুক্তদের শনাক্ত করা যায়।