এক, দুই নয়! বন্ধ করা হচ্ছে ৭০ লাখ SIM কার্ড! আপনারটা চালু থাকবে তো ?

বাংলাহান্ট ডেস্ক: জালিয়াতির সংখ্যা দিন দিন বেড়েই চলেছে অনলাইনে। সাইবার ক্রাইমের শিকার হচ্ছেন দেশের বিভিন্ন প্রান্তে থাকা বহু মানুষ। ডিজিটাল ও অনলাইন ব্যবস্থাকে হাতিয়ার করে ফোন কল আর মেসেজের মাধ্যমে প্রতারকরা প্রত্যেকদিন নিত্য নতুন দুর্নীতির ফাঁদ পাতছে। তাই তথ্যকে সুরক্ষিত রাখতে এবার বড়সড় পদক্ষেপ নিল সরকার।

   

কী পদক্ষেপ নিল সরকার?

সূত্রের খবর, সরকারের তরফে এবার এক ধাক্কায় দেশের ৭০ লক্ষ মোবাইল নম্বর জাস্ট বন্ধ করে দেওয়া হল। লেনদেন সংক্রান্ত কোনো না কোনো সমস্যার সঙ্গে যুক্ত মোবাইল নম্বরগুলিকে সাসপেন্ড করে দেওয়া হয়েছে কারণ ডিজিটাল পেমেন্টের সময়েও নানারকমের ধোঁকাবাজির কাণ্ড চলছে৷ ইতিমধ্যেই আর্থিক পরিষেবা সচিব বিবেক যোশী মুখ খুলেছেন।

আরোও পড়ুন : ‘ওরা আমায় কিছু জানায়নি’, পরম-পিয়ার বিয়ের পর এই প্রথম সত্যিটা ফাঁস করলেন অনুপম

যোশীর বক্তব্য 

মঙ্গলবার আর্থিক লেনদেনে সাইবার নিরাপত্তা এবং ক্রমবর্ধমান ডিজিটাল পেমেন্ট জালিয়াতি সংক্রান্ত বিষয়ে তিনি বলেন, ব্যাঙ্কগুলিকে সাধারণ মানুষের নিরাপত্তার স্বার্থে সিস্টেম এবং প্রক্রিয়াগুলি শক্তিশালী করতে বলা হয়েছে। পরবর্তী বৈঠক জানুয়ারিতে অনুষ্ঠিত হবে বলেও বিবেক যোশী উল্লেখ করেন।

1667316932 1645

বৈঠকে আলোচনা বিষয়বস্তু: 

জানা গিয়েছে, বৈঠকে ব্যবসায়ীদের কেওয়াইসি স্ট্যান্ডার্ডাইজেশন নিয়েও আলোচনা হয়েছে। আর্থিক সেবা সচিবের সভাপতিত্বে বৈঠকে সাইবার জালিয়াতি রোধে বিভিন্ন সংস্থার মধ্যে আরও ভালো সমন্বয় কিভাবে করা সম্ভব সেই প্রসঙ্গেও আলোচনা হয়। যোশী বলেন, গ্রাহকদের প্রতারণার হাত থেকে বাঁচাতে সমাজে সাইবার জালিয়াতি সম্পর্কে সচেতনতা তৈরি করতে হবে।

আরোও পড়ুন : ‘বাংলায় কাজ নেই, তাই বাধ্য হয়ে…’, বুক থেকে পাথর নামলেও আক্ষেপের সুর হুগলীর সৌভিকের মায়ের

কেমন হল বৈঠক?

বৈঠকে হাজির হয়েছিলেন অর্থনৈতিক বিষয়ক বিভাগ, রাজস্ব বিভাগ, টেলিযোগাযোগ বিভাগ, ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় (MeitY), টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া এবং ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তারা। ভারতীয় সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার ডিজিটাল পেমেন্ট জালিয়াতির সর্বশেষ তথ্যের উপর একটি প্রেজেন্টেশন দেয়৷