এক বছরে বিপুল লক্ষ্মীলাভ, কোটি কোটি যাত্রী উঠল কলকাতা মেট্রোয়! আয় জানলে চমকে যাবেন

বাংলাহান্ট ডেস্ক : এক বছরে কলকাতা মেট্রোয় যাত্রী সংখ্যা ১৭ কোটি! মেট্রোর জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র সম্প্রতি এই পরিসংখ্যান দিয়েছেন। সাধারণ অফিসের দিন হোক কিংবা পাবলিক হলিডে, কলকাতা মেট্রো শহরের লাইফ লাইন। উত্তর থেকে দক্ষিণ, শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াতের জন্য সবথেকে সহজ মাধ্যম হল মেট্রো।

   

নেই কোনও ট্রাফিক জ্যাম, নেই বাসের জন্য হন্যে হয়ে দাঁড়িয়ে থাকা, একবার চড়ে বসলেই শীততাপ নিয়ন্ত্রিত মেট্রোয় নিমেষে পৌঁছে যাওয়া যায় গন্তব্যে। গত কয়েক বছরে মেট্রো পরিষেবা একাধিক রুটে চালু হয়েছে। শহরের উত্তর থেকে দক্ষিণের পাশাপাশি কলকাতা মেট্রো ছুটছে শিয়ালদা থেকে সল্টলেক পর্যন্ত। এক সময় কলকাতা মেট্রো মানেই ছিল পাতাল রেল, অর্থাৎ মাটির তলা দিয়ে চলা রেল।

আরোও পড়ুন: মশারি টাঙিয়েই চলছে ভোরের ট্রেনে যাত্রা! নিমেষেই ভাইরাল সেই ছবি, নড়চড়ে বসল রেল কর্তৃপক্ষ

তবে বর্তমানে মাটির উপর দিয়েও মেট্রো চলাচল করছে। দেশের প্রথম মেট্রোরেল চলাচল শুরু করে এই কলকাতা শহরেই। ১৯৮৪ সালে প্রথমবারের জন্য কলকাতা মেট্রোর চাকা গড়ায়। ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত উত্তর-দক্ষিণ মেট্রোয় সফর করেছেন ১৭.৬৯ কোটি যাত্রী, যা ২০২২ সালের তুলনায় ১৪.৯৩ শতাংশ বেশি। ফলে, বিপুল লক্ষ্মীলাভ হয়েছে।

kolkata metro crrc dalian rake 1200x768 0 sixteen nine

একটি প্রেস বিজ্ঞপ্তিতে কলকাতা মেট্রো জানিয়েছে, ৩ লাখ ৩৭ হাজার ২৮৭ জন যাত্রী ৩১ ডিসেম্বর উত্তর-দক্ষিণ মেট্রোয় সফর করেছেন। এসপ্লানেড (২৭১৬৪), রবীন্দ্র সদনে (২৬৩৭৪) ছিল সব থেকে বেশি যাত্রী সংখ্যা। প্রসঙ্গত, কলকাতা মেট্রো শহর ছাড়িয়ে এখন শহরতলীতে বিস্তার লাভ করেছে। খুব তাড়াতাড়ি শিয়ালদা মেট্রো করিডরের সাথে মিশে যাবে হাওড়া ময়দান মেট্রো করিডর। এছাড়াও জোর কদমে কাজ চলছে জোকা-বিবাদী বাগ মেট্রো রুটের।