বদলে যাচ্ছে নিয়ম! গ্রূপ চ্যাম্পিয়ন হলেও T20 বিশ্বকাপের সেমিফাইনাল খেলতে পারবে না ভারত

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের (2024 T20 World Cup) জন্য ২০টি দল চূড়ান্ত হয়ে গেল। আফ্রিকান মহাদেশের যোগ্যতাঅর্জন পর্ব শেষ হতেই জানা গেল যে কারা আসন্ন এই টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারবেন। গতবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল (Indian Cricket Team) সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছিল। এবার তারা পারফরম্যান্সে উন্নতি ঘটাতে চাইবে।

কারা করলো যোগ্যতাঅর্জন?

   

মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ এই টুর্নামেন্ট খেলবে আয়োজক হিসাবে। এছাড়া কোন কোন দল এই টুর্নামেন্টে আছে এক নজরে দেখে নেওয়া যাক:

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, উগান্ডা, দক্ষিণ আফ্রিকা, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা, আফগানিস্তান, কানাডা, নেপাল, ওমান, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস

বিশ্বকাপের নিয়ম:

গ্রূপ পর্ব থেকে মোট আটটি দল টুর্নামেন্টের পরবর্তী পর্যায়ে অর্থাৎ সুপার এইটের যোগ্যতা অর্জন করবে। এই পর্যায়ে পৌঁছনো আট দলকেও ভাগ করা হবে ভিন্ন গ্রুপে। এই রাউন্ডের গ্রূপগুলি থেকে শীর্ষ চার দলকে নিয়ে আরম্ভ হবে সেমিফাইনাল ও শেষে হবে ফাইনাল।

আরও পড়ুন: এই কাজ না করলে T20 বিশ্বকাপ জিতবে না ভারত! সৌরভের বক্তব্য শুনে চিন্তায় রোহিতরা

বিশ্বকাপের ফরম্যাট:

● প্রথমে হবে গ্রুপ পর্ব (চারটে গ্রুপ, প্রত্যেক গ্রুপে ৫ টা করে দল)

● প্রত্যেক গ্রুপের ‘টপ ২’ দল পরবর্তী পর্ব অর্থাৎ ‘সুপার এইট’-এ যাবে। অর্থাৎ মোট ৮ টা দল

● ‘সুপার এইট’ পর্বে আটটা দলকে দু’টো গ্রুপে ভাগ করা হবে। প্রত্যেক গ্রুপ থেকে ‘টপ ২’ দল সেমিফাইনালে যাবে

● তারপর সেমিফাইনাল এবং ফাইনাল

কবে শুরু টুর্নামেন্ট?

২০২৪ সালের জুন মাসের ৩রা জুন থেকে আরম্ভ হবে এই টুর্নামেন্ট। প্রসঙ্গত তখন চলবে কোপা আমেরিকা ও ইউরোর মতো দুই জনপ্রিয় প্রতিযোগিতা। ক্রীড়াপ্রেমীরা খাসা সময় কাটাবেন বছরের ওই দুটি মাসে। টুর্নামেন্টের ফাইনালটি হবে ৩০শে জুন।

 

সম্পর্কিত খবর