রিঙ্কুর ব্যাটিংয়ের পর স্পিনারদের দাপটে ১ ম্যাচ বাকি থাকতেই অজিদের হারিয়ে সিরিজ জিতলো ভারত

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ একে কি ওডিআই বিশ্বকাপ (2023 ODI World Cup) ফাইনাল হারের বদলা বলা যায়? জবাব হবে অবশ্যই না। কিন্তু আজ যখন ভারতীয় দল (Indian Cricket Team) অস্ট্রেলিয়া বিরুদ্ধে (India vs Australia) পাঁচ ম্যাচের সিরিজ এক ম্যাচ বাকি থাকতে জিতে নিলো তখন প্রত্যেক ভারতীয় ক্রিকেটপ্রেমী মনে মনে কিছুটা শান্তি পেয়েছেন। রিঙ্কু সিংয়ের (Rinku Singh) অসাধারণ ব্যাটিংয়ের পর অক্ষর প্যাটেল (Axar Patel) এবং রবি বিশ্নইয়ের (Ravi Bishnoi) স্পিন বোলিংয়ে ভর করে রানের ব্যবধানে ম্যাচ জিতে অধিনায়ক হিসেবে প্রথম কোন সিরিজ জিতলেন সূর্যকুমার যাদব। এই নিয়ে টানা ১৪ সিরিজে ঘরের মাটিতে অপরাজিত থাকলো ভারত এবং পরপর পাঁচটি টি-টোয়েন্টি সিরিজে দেশের মাটিতে জয় পেল তারা।

টসে হেরেও জয়:

   

আজ রায়পুরে টসে জিতেছিলেন অজি অধিনায়ক ম্যাথু ওয়েড। কিন্তু নিজে শেষ অবধি ক্রিজে থেকেও দলকে জয় এনে দিতে পারলেন না। ডেথ ওভারে আবেশ খান, মুকেশ কুমাররা ভালো বোলিং করলেন। যদিও ইনিংসের শুরুর দিকে পেসাররা যে ভাবে রান বিলিয়েছেন তা নিয়ে কিছুটা চিন্তায় থাকবে টিম ম্যানেজমেন্ট।

ব্যাটিংয়ে ইতিবাচক তরুণরা:

আজ ব্যাট হাতে অসাধারণ না হলেও ভদ্রস্থ পারফরম্যান্স করেছেন যশস্বী জয়সওয়াল, রুতুরাজ গায়কোয়াডরা। তারা আউট হওয়ার পর নিজের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেওয়া জিতেশ শর্মা ১৯ বলে ৩৫ রানের একটি কার্যকরী ইনিংস খেলে নিজেকে অভিষেকটা স্মরণীয় করে রাখলেন। তবে সকলকে ছাপিয়ে ব্যাট হাতে নায়ক হলেন রিঙ্কু। আজ অনেক আগে ব্যাটিং করতে নামতে হয়েছিল তাকে। কিন্তু ২৯ বলে ৪৬ রানের একটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলে তিনি বুঝিয়ে দিলেন যে শুধু ফিনিশার হিসেবে নয়, দরকারে ইনিংসকে এগিয়ে নিয়ে যেতেও তিনি সিদ্ধহস্ত।

rinku 46

আরও পড়ুন: বদলে যাবে IPL-এর রূপরেখা, এই বিশেষ কারণে MI ছেড়ে গম্ভীরের KKR শিবিরে যোগ দেবেন রোহিত!

ব্যর্থ সিনিয়ররা:

এই ম্যাচে ভারতকে চাপে ফেলে দিয়েছিল সিনিয়র তারকা সূর্যকুমার যাদব এবং শ্রেয়স আইয়ারের ব্যাটিং। দুজনেই গুরুত্বপূর্ণ সময়ে নিজেদের উইকেট হারিয়ে ড্রেসিংরুমে ফিরে ভারতীয় দলকে প্রবল চাপে ফেলে দিয়েছিলেন। টি-টোয়েন্টি ফরমেটে শ্রেয়াস আইয়ার যে ধারাবাহিকভাবে ব্যর্থ হচ্ছিলেন সেই ধারা দীর্ঘদিন পরে তিনি এই ফরম‍্যাটে ফেললেও বজায় থাকলো একই রকম ভাবে। সূর্য কুমার যাদব চলতে সিরিজ কেবলমাত্র একটি ম্যাচে অসাধারণ ব্যাটিং করেছেন। তারপর টানা তিনটি ম্যাচে তিনি ব্যাট হাতে ব্যর্থ। এই বিষয়টা যথেষ্ট চিন্তার।

আরও পড়ুন: এই কাজ না করলে T20 বিশ্বকাপ জিতবে না ভারত! সৌরভের বক্তব্য শুনে চিন্তায় রোহিতরা

স্পিনাররা ভরসা দিলো:

এদিন ট্র্যাভিস হেড বিধ্বংসী মেজাজে ব্যাটিং শুরু করেছিলেন। কিন্তু স্পিনাররা আক্রমণে ফিরতেই ম্যাচ ভারতের দিকে ঢলতে শুরু করে। রবি বিশ্নই (১/১৭) এবং অক্ষর প্যাটেল (৩/১৬) উইকেট তোলার পাশাপাশি অস্ট্রেলিয়া অর্ডারকে আটকে দিয়ে রানের গতি এতটাই নিচে নামিয়ে আনেন যে শেষ থেকে টিম ডেভিড বা ওয়েডের মতন অভিজ্ঞ তারকারাও কিছু করতে পারেননি।