আগামী ৪৮ ঘন্টায় ঝোড়ো বৃষ্টির সতর্কবার্তা! কালীপুজো থেকে ভাইফোঁটা, কেমন থাকবে বাংলার আবহাওয়া? IMD রিপোর্ট

   

বাংলা হান্ট ডেস্ক : রাত পেরোলেই কালীপুজো (Kalipuja)। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সমস্ত তোড়জোড়। তবে বৃষ্টির দাপাদাপিতে পুজো ভালোয় ভালোয় কাটবে তো? আপাতত এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছে বঙ্গবাসীর মনে। ইতিমধ্যেই শনি-রবি বৃষ্টির সতর্কতা দেশের একাধিক রাজ্যে। আইএমডি-র (IMD) সর্বশেষ রিপোর্ট বলছে গত ২৪ ঘন্টা ধরে, তামিলনাড়ু, পুদুচেরি এবং কারাইকালে ঝোড়ো বৃষ্টির তান্ডব চলেছে।

অন্য প্রান্তে বৃষ্টি সতর্কতা জারি হওয়ায় চিন্তায় বঙ্গবাসী। কালীপুজো, ভাইফোঁটার সমস্তটা মাটি হবে না তো? নাকি হেমন্তের মনোরম আবহাওয়াতেই আলোর রোশনাইয়ে সাজবে বাংলা? বঙ্গবাসীর চিন্তা দূর করে বলি, আপাতত কালীপুজো, ভাইফোঁটা পর্যন্ত কোনও বৃষ্টির খবর নেই। তবে বৃষ্টি না এলেও শীতের দাপট শুরু হল বলে। আর কয়েকদিনের মধ্যেই বাংলায় পারদ পতন হতে শুরু করবে।

হাওয়া অফিসের খবর (Weather Update), আগামী সপ্তাহের মধ্যেই বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। ভাইফোঁটার পরেই এই ঘূর্নাবর্ত তার খেল দেখাবে। প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ১২ নভেম্বর রয়েছে কালীপুজো আর ১৫ নভেম্বর হচ্ছে ভাইফোঁটা। আবহাওয়া দফতর বলছে আগামী ১৭ নভেম্বর পর্যন্ত শীত নামতে শুরু করলেও বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

আরও পড়ুন : সবথেকে কম দামে সোনা পাওয়া যাচ্ছে ভারতের এই রাজ্যে, প্রতি ভরি সোনার দাম এত টাকা

অন্যদিকে, আজ ভূত চতুর্দশীতে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদায় শনিবার আবহাওয়া শুষ্ক থাকবে। তবে কলকাতা ও কলকাতা সংলগ্ন এলাকায় আদ্রতার পরিমাণ কমবে। দক্ষিণবঙ্গের কথা বললে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় আবহাওয়া শুষ্কই থাকবে।

আরও পড়ুন : দেড় বছর পরেও মেলেনি ফ্ল্যাট! পুরস্কারের নামে প্রতারণার শিকার ‘দাদাগিরি’ সিজন ৯-র বিজেতা মইনুদ্দিন

tamil nadu 102447936 16x9 0

এদিকে আলিপুর আবহাওয়া দফতরের খবর, শনিবার ভূত চতুর্দশীর দিন থেকেই পারদ পতন হতে শুরু করবে। আগামী ২-৩ দিনে তাপমাত্রা প্রায় ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে। তিলোত্তমার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছাবে ৩০ ডিগ্রির আশেপাশে। আবহাওয়া শুষ্কই থাকবে, বৃষ্টির ভয় আপাতত নেই।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর