সবথেকে কম দামে সোনা পাওয়া যাচ্ছে ভারতের এই রাজ্যে, প্রতি ভরি সোনার দাম এত টাকা

   

বাংলা হান্ট ডেস্ক : আজ ১০ নভেম্বর গোটা দেশজুড়ে পালন করা হচ্ছে ধনতেরাসের (Dhanteras) উৎসব। আজকের দিনে মা লক্ষ্মীর কৃপাদৃষ্টি পেতে অনেকেই দেবীর আরাধনা করে থাকেন। এই বিশেষ দিনটিতে অনেকেই ঘরে অনেক সোনা (Gold) বা রূপার (Silver) মতো কিছু ধাতু। তবে আজকের দিনে সোনার দাম (Gold Price) এমন চড়া যে, তাতে হাত দেওয়াই ভার। তবে জানেন কি ভারতের (India) এমন এক রাজ্য রয়েছে যেখানে সোনার দাম অনেকটাই কম।

এমনিতেই ভারতীয় বাজারে সোনার চাহিদা অনেকটাই বেশি। অর্থনৈতিক দিক থেকে বিশেষ গুরুত্ব বহন করে এই ধাতু। তবে ভারতীয় বাজারে সোনার দাম সবচেয়ে বেশি মেয়েদের কাছে। বিয়ে থেকে শুরু করে যে কোনও অনুষ্ঠানেই সোনার কোনও অলঙ্কার চাই-ই চাই। আর তাই মহিলা সমাজে সোনার বিশেষ গুরুত্ব রয়েছে।

তবে দিনদিন সোনার দাম যে হারে বাড়ছে তাতে নিম্নবিত্ত থেকে শুরু করে মধ্যবিত্ত__সব শ্রেণীর মানুষের কাছেই সোনার অলঙ্কার এক দুস্প্রাপ্য হয়ে দাঁড়িয়েছে। তবে জানেন কি ভারতের এমন এক রাজ্য আছে যেখানে সোনার দাম কিন্তু অনেকটাই কম। আজকের প্রতিবেদনে পাঠকদের এটাই জানাবো যে, ভারতের কোন রাজ্যে সোনার দাম তুলনামূলক অনেকটা কম।

আরও পড়ুন : ভোটের আগে মাস্টারস্ট্রোক অভিষেক বানার্জীর, ৭০ হাজার বৃদ্ধাকে দেওয়া হবে বিশেষ সুবিধা!

These countries have the largest amount of gold stored in their treasuries

ভারতের সবচেয়ে স্বস্তা সোনা পাওয়া যায় কেরলে। সবার আগে জানিয়ে রাখি, সোনার দামে পরিবর্তন হয় রাজ্য সরকার দ্বারা আরোপিত করের কারণে‌। প্রসঙ্গত উল্লেখ্য, গত ৮ নভেম্বর কেরালায় ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম প্রায় ৫৮,৯১০ টাকা। অন্যদিকে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম প্রায় ৫৬,১০০ টাকা। যেখানে পশ্চিমবঙ্গে ২৪ ক্যারেট ১০ গ্রাম প্রতি সোনার দাম প্রায় ৬০,০০০ টাকা। এবং ২২ ক্যারেট ১০ গ্রাম প্রতি সোনার দাম প্রায় ৫৭,৮৫০ টাকা।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর