২০০ বা ২৫০ নয়! এবার টমেটো পাবেন মাত্র এত টাকায়, স্বাধীনতা দিবসের দিনই দাম বেঁধে দিল কেন্দ্র

বাংলাহান্ট ডেস্ক : বিগত কয়েকদিন ধরে টমেটোর (Tomato) দাম আগুন। আমাদের সবার পরিচিত এই সবজি কিনতে গিয়ে পকেট পুড়ছে দেশের বিভিন্ন প্রান্তের মানুষের। এমন অবস্থায় টমেটোর মূল্য বৃদ্ধি থেকে মুক্তির স্বাদ দিতে তৎপর হল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের মোদি সরকারের নির্দেশে শুরু হল ৫০ টাকা কিলো দরে টমেটো বিক্রি।

ন্যাশনাল কো-অপারেটিভ কনজ্যুমার ফেডারেশন (এনসিসিএফ) এবং ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশনকে (নাফেড) দায়িত্ব দেওয়া হয়েছে টমেটো বিক্রির। কেন্দ্রীয় সরকারের উপভোক্তা বিষয়ক দপ্তর এই সিদ্ধান্ত নিয়েছে। বিভিন্ন কেন্দ্রগুলি থেকে খুচরো মূল্যে বিক্রি হবে টমেটো।

   

আরোও পড়ুন : মাত্র ৫ টাকাতেই হবে বাজিমাত! সারাবছরেও মশা ঢুকবে না ঘরে, কীভাবে সম্ভব ? দেখুন

NCCF এবং NAFED-এর এনসিআর, জয়পুর, কোটা, লখনউ, কানপুর, বারাণসী, প্রয়াগরাজ, পাটনা, মুজাফফরপুর, আরা, বক্সারে কেন্দ্র রয়েছে। টমেটোর দাম বৃদ্ধি থেকে সাধারণ মানুষকে স্বস্তি দেওয়ার লক্ষ্যে কেন্দ্রীয় সরকারের উদ্যোগে দিল্লি-এনসিআরে টমেটোর খুচরো বিক্রি শুরু হয় ১৪ই জুলাই থেকে।

আরোও পড়ুন : শুরু করুন এই ব্যবসা, দু হাতে আসবে টাকা! মাস গেলে আয় লক্ষাধিক

কেন্দ্রীয় সরকারের উদ্যোগে দিল্লির মোট ৭০ টি জায়গায় বিক্রি হচ্ছে টমেটো। প্রথমদিকে সরকারি উদ্যোগে ৯০ টাকা কেজি ধরে বিক্রি হতে শুরু করে টমেটো। এরপর ধীরে ধীরে দাম কমতে থাকে। কিছুদিন পর দশ টাকা কমে প্রতি কেজি টমেটোর দাম দাঁড়ায় ৮০ টাকা। গত ২০ জুলাই এর পর আরও পতন দেখা যায় টমেটোর দামে।

tomato

এখন এই এলাকায় ১ কেজি টমেটোর দাম ৭০ টাকা। ওপেন নেটওয়ার্কের মাধ্যমে এই টমেটো পৌঁছে দেওয়া হচ্ছে গ্রাহকদের কাছে। অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং মহারাষ্ট্র থেকে NCCF এবং NAFED টমেটো সংগ্রহ করছে। গত ১৩ই আগস্ট এর পরিসংখ্যান অনুযায়ী, ১৫ হাজার কুইন্টাল টমেটো কিনেছে এজেন্সিগুলি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর