কপাল খুলছে দেশবাসীর! স্বাধীনতা দিবসের দিনই টাকা দেওয়ার ঘোষণা মোদীর, কারা কত পাবেন?

   

বাংলা হান্ট ডেস্কঃ আজ ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস (77th Independence Day)। গোটা দেশের পাশাপাশি সেজে উঠেছে লালকেল্লা। সকালেই দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। প্রধানমন্ত্রী হিসেবে এই নিয়ে দশম বার লালকেল্লা থেকে ভাষণ দিচ্ছেন নমো।

স্বাধীনতা দিবসের সকালেই দেশবাসীকে সুখবর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৪ সালে ক্ষমতা আসার পর থেকে একাধিক জনকল্যাণমূলক প্রকল্প চালু করেছিলেন নরেন্দ্র মোদী। সেই সবের খতিয়ান তুলে এবার স্বাধীনতা দিবসের দিনই নতুন প্রকল্পের ঘোষণা করে দিলেন প্রধানমন্ত্রী।

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবসের দিনে লালকেল্লায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বললেন, তার পরবর্তী প্রকল্প হল বিশ্বকর্মা যোজনা। সমাজের পিছিয়ে পড়া ও অনগ্রসর শ্রেণির মানুষজনের সুবিধার্থে এই প্রকল্পের সূচনা করতে কেন্দ্র সরকার।

আরও পড়ুন: ‘আগামী বছর ফের আসব, কাজের হিসেবে দেব!’, ২৪-এও লালকেল্লা থেকে ভাষণ দেওয়ার দৃঢ় বার্তা মোদীর

modi

আরও পড়ুন: প্রকাশিত হল টেট পরীক্ষার তারিখ! কিভাবে ডাউনলোড করবেন অ্যাডমিট? জেনে নিন

ঠিক কি বলেছেন প্রধানমন্ত্রী? এদিন জাতির উদ্দেশে ভাষণে মোদী বলেছেন, স্বর্ণকার, নাপিত, তাঁতি, সুতার, রাজমিস্ত্রি, ধোপার মতো বংশ পরম্পরায় চলে আসা পেশাগুলির জন্য এবার থেকে নয়া যোজনা শুরু করা হবে। যার নাম বিশ্বকর্মা যোজনা। প্রায় ১৩ থেকে ১৫ হাজার কোটি টাকা দিয়ে ওই প্রকল্পের সূচনা হবে।

যদিও এই প্রকল্পের বিষয়ে আজ বিশদে কিছু বলেননি প্রধানমন্ত্রী। মোদীর অঙ্গীকার আগামী পাঁচ বছরে দেশ পৃথিবীর সবচেয়ে শক্তিশালী তিনটি অর্থনীতির মধ্যে অন্যতম হয়ে উঠবে। একাধিক বিষয় ঘোষণার পাশাপাশি আগামী বছর ফের এই লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের ভাষণ দেওয়ার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আত্মবিশ্বাসের সাথে মোদী বলেন, “আপনাদের দেশের উপলব্ধি, দেশের সংকল্প, গৌরবের কথা আপনাদের সামনে প্রস্তুত করব।”

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর