১ দিনে ২ বার বাংলাদেশকে হারালো ভারত! সুনীলের গোলে বেঁচে এশিয়ান গেমসের নক-আউট খেলার স্বপ্ন

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ প্রথম ম্যাচে বলতে গেলে বিনা প্রস্তুতিতে একটি একাদশকে চীনের বিরুদ্ধে নামাতে বাধ্য হয়েছিলেন ভারতীয় ফুটবল দলের কোচ ঈগর স্টিম্যাক। চীনের ফুটবল দল ভারতের চেয়ে অনেক এগিয়ে। ফলে খুব স্বাভাবিকভাবেই ভারতকে ৫-১ ব্যবধানে উড়িয়ে দিয়েছিল আয়োজকরা। এশিয়ান গেমসে বড় হার দিয়ে শুরু করার জন্য ভারতীয় ফুটবলের অপব্যবস্থা এবং ক্লাবগুলোর নেতিবাচক মনোভাবকেই দায়ী করেছিলেন কোচ।

   

আজ বাংলাদেশের বিরুদ্ধেও সুনীল ছেত্রীরা নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমে যথেষ্ট সমস্যার মুখোমুখি পড়েছিলেন। এক সময় মনে হচ্ছিল যে ম্যাচটি অমীমাংসিত ভাবে শেষ হবে। কিন্তু সেই সময় ম্যাচের শেষ দিকে ৮০ মিনিট নাগাদ ব্রাইস মিরান্ডাকে বক্সের ভেতর ফাউল করা হলে পেনাল্টি ভারত। বাংলাদেশের গোলরক্ষক মিতুল বর্মাকে পরাস্ত করে ভারতকে গোল এনে দিয়ে জয়ের দরজা খুলে দেন সুনীল।

গোটা ম্যাচে ভারতের সামনে চীনের প্রাচীর হয়ে দাঁড়িয়েছিলেন বাংলাদেশের গোলরক্ষক মিতুল মার্মা। প্রথমার্ধে ভয়ঙ্কর আক্রমণ থেকে এক নিঃশ্বাসে সুনীল ছেত্রী, রাহুল কেপি এবং মিরান্ডাকে আটকে তিনি ভারতকে এগিয়ে যেতে দেননি। দ্বিতীয়ার্থে বাংলাদেশও কিছু ভালো সুযোগ তৈরি করে ভারতীয় গোলরক্ষক ধীরাজের পরীক্ষা নিয়েছিল এবং তিনি সেই পরীক্ষার সফলভাবে উত্তীর্ণ হন। শেষপর্যন্ত এই ম্যাচ জিতে চীনের পরে দ্বিতীয় দল হিসেবে প্রি-কোয়ার্টার ফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রাখলো ভারত।

আজকের এই হারের পর বাংলাদেশের ফুটবল দলের এশিয়ান গেমস থেকে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে। মায়ানমার এবং ভারতের মধ্যে লড়াই হবে সম্ভবত দ্বিতীয় জায়গাটি নিয়ে। অর্থাৎ ভারতকে যেন তেন প্রকারেণ বার্মি আর্মিকে পরের ম্যাচে মায়ানমারকে হারাতেই হবে।

আরও পড়ুন: দুরন্ত মহামেডান! এলোমেলো ইস্টবেঙ্গল, লিগ জয়ের দৌড়ে অনেকটাই এগিয়ে গেলেন ডেভিডরা

এছাড়া আজ অনূর্ধ্ব ১৯ সাফ চ্যাম্পিয়নশিপেও ভারত এবং বাংলাদেশ একে অপরের মুখোমুখি হয়েছিল। সেখানে অবশ্য ভারতের সামনে কোন রকম চ্যালেঞ্জ পেশ করতে পারেনি প্রতিবেশী দেশটি। কাঠমান্ডুতে আয়োজিত সেই ম্যাচে ভারত গুনে গুনে তিনটি গোল করে বাংলাদেশের বিরুদ্ধে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর