রাম মন্দিরের পাশেই ভারত তথা এশিয়ার প্রথম AI শহর! গেলেই চমকে উঠবেন

বাংলা হান্ট ডেস্ক : আজকের দিনে দাঁড়িয়ে AI বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) একটা বড় নাম। কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে উঠেপড়ে লেগেছে গোটা বিশ্ব। তৈরি হয়েছে আইটি হাব। আর এই দৌড়ে ভারত (India) পিছিয়ে তো নেইই বরং এগিয়ে রয়েছে অনেক তাবড় তাবড় দেশের চেয়ে। আর এবার তো রীতিমত ইতিহাস তৈরি করার দোরগোড়ায় আমাদের দেশ।

   

আসলে এশিয়া তথা গোটা বিশ্বে অত্যাধুনিক হাই-টেক শহর অনেক থাকলেও এআই শহর নেই। আর এবার ভারতের লক্ষ্মৌ (Lucknow) সেই খেতাবটাই ছিনিয়ে নিতে চলেছে। ভারত তো বটেই পাশাপাশি গোটা এশিয়ার জন্য রেকর্ড গড়তে চলেছে এই শহর। তৈরি হতে চলেছে এশিয়া তথা বিশ্বের প্রথম এআই শহর। কীভাবে? দেখে নিন ঝটপট।

এই নয়া কর্মকাণ্ডের নোডাল এজেন্সি হল উত্তর প্রদেশ ইলেকট্রনিক্স কর্পোরেশন লিমিটেড। ইতিমধ্যেই একাধিক রিয়েল এস্টেট সংস্থার সাথে আলাপ আলোচনায় বসেছেন তারা। কিভাবে এআই শহর তৈরি করা হবে, তার জন্য কী কী পরিকাঠামো প্রয়োজন পড়বে এইসব কিছুই সরেজমিনে তদন্ত করে দেখছেন তারা। সূত্রের খবর, এই বিরাট কর্মকাণ্ডের জন্য সরকারি এবং বেসরকারি সমস্ত সংস্থারই সাহায্য চাইবে এই সংস্থা।

আরও পড়ুন : এবার স্যাট করে পৌঁছে যান গঙ্গাসাগর, চালু হল ক্রুজ পরিষেবা! জানুন ভাড়া কত, রইল সময়সূচীও

আসলে AI-র বাড়বাড়ন্ত দেখে প্রতিটি দেশই কৃত্রিম বুদ্ধিমত্তার পেছনে পড়ে আছে। কমবেশি গোটা দুনিয়াই বুঝে গেছে যে এটাই নতুন প্রজন্মের ভবিষ্যৎ। যেখানে ২০২০ সালে AI এর বাজার ছিল প্রায় ১১ লক্ষ কোটি টাকা সেখানে ২০২৩ সাল থেকে আগামি ২০৩০ সাল অবধি এই বাজার বৃদ্ধি পাবে প্রায় ৩৭.৩ শতাংশ হারে। যেখানে বড় অবদান রাখবে লক্ষ্মৌ।

আরও পড়ুন : ISRO-র আগে রকেট পাঠিয়েছিল পাকিস্তান, ভারতের আগে থেকেও এই চার ভুলে ভেঙে যায় পড়শি দেশের স্বপ্ন

indias first ai city coming up in lucknow

আসলে যুগের সাথে তাল মিলিয়ে চলার কারণেই এই নয়া উদ্যোগ। আর তাই লক্ষ্মৌকে নতুনভাবে সাজানোর পরিকল্পনা চলছে। সূত্রের খবর, ইতিমধ্যেই নাদারগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল এরিয়াতে ৪০ একর জমি বরাদ্দ করা হয়েছে। টাকাপয়সা সংক্রান্ত আলোচনাও শুরু হয়ে গেছে বলে খবর।