আন্তর্জাতিকটাইমলাইন

আন্তর্জাতিক: দীপাবলির আগে বাংলাদেশের সেনাকে বড়ো উপহার দিল ভারতীয় সেনা

আন্তর্জাতিক মহলে ভারত লাগাতার নিজের শক্তি বৃদ্ধি করছে। ভারত প্রতিবেশী দেশগুলির সাহায্যের জন্য সবরকম হাত বাড়িয়ে দিচ্ছে। এতে পাকিস্তানের ও চীনের আপত্তি থাকলেও এশিয়া মহাদেশের অন্যান্য দেশগুলি বেশ লাভবান হচ্ছে। এই পরিপ্রেক্ষিতে ভারত ও বাংলাদেশের সম্পর্ক দ্রুতগতিতে মজবুত হচ্ছে।

চীনের মতো দেশ যখন তার পার্শ্ববর্তী দেশগুলির জমি কবজা করতে মেতেছে, তখন ভারত তার পার্শ্ববর্তী দেশগুলির সমস্তু সমস্যায় সমাধানের হাত বাড়িয়ে দিচ্ছে। বিশেষ করে বাংলাদেশের সাথে সম্প্রতি ভারতের সম্পর্ক বেশ মজবুত হয়ে উঠেছে। স্যাটেলাইটের বিষয়ে হোক বা খাদ্য সরবরাহ সব বিষয়ে ভারত বাংলাদেশের পাশে দাঁড়িয়ে এসেছে।

এখন বাংলাদেশের সেনাকে মজবুত করতে ভারত বড়ো চেষ্টা করছে। বাংলাদেশের সেনাকে ভারতের সেনা ১০ টি বিশেষ ট্রেনিং প্রাপ্ত কুকুর প্রদান করেছে। একই সাথে ভারতীয় সেনা বাংলাদেশের সেনাকে ২০ টি বিশেষ ঘোড়া প্রদান করেছে যেগুলি যুদ্ধক্ষেত্রে ব্যাবহারের জন্য উপযোগী। দীপাবলির আগে ভারতীয় সেনার তরফে বাংলাদেশকে এটা বড়ো উপহার বলে মনে করা হচ্ছে।

ঘোড়া ও কুকুরগুলি বিশেষ টিম দ্বারা ট্রেনিং দেওয়া হয়েছে। ঘোড়া ও কুকুরগুলিকে বাংলাদেশের যে সৈনিকরা দেখাশোনা করবেন তাদেরকেও ভারতীয় সেনা ট্রেনিং দিয়েছে। জানিয়ে দি, ভারত ও বাংলাদেশের সম্পর্ককে আদর্শ হিসেবে প্রস্তুত করার চেষ্টা চলছে।

Back to top button