টাইমলাইনভারতআন্তর্জাতিক

চীনকে ৪৪০ ভোল্ট ঝটকা ভারতের, বড় পদক্ষেপ মোদী সরকারের

বাংলাহান্ট ডেস্কঃ অবশেষে সীমান্ত এলাকা থেকে পিছু হটতে রাজী হল ভারত (india) চীন (china)। প্যাংগং সীমান্ত থেকে ধরে ধরে নিজেদের সেনা, ট্যাঙ্ক সরিয়ে নিল দুই দেশ। ভারত- চীন সংঘর্ষের মাঝে কিছু মাস পরই ভারতের ব্রিক সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে। যে সম্মেলনে যোগ দিতে ভারতের আসতে চলেছেন চীনা প্রধান শি জিনপিং। তাই ভারতের সঙ্গে সমস্ত সমস্যা মিটিয়ে নেওয়ার প্রচেষ্টা চালাচ্ছে চীন।

সীমান্ত এলাকা থেকে দুই দেশ নিজেদের সেনাবল সরিয়ে নেওয়ার পর, নানা পর্যালোচনা হতে শুরু হয়েছে। একদল এটাকে ভারতের জয় বলে গণ্য করলেও, অন্যদলের দাবি চীনের সামনে নতি স্বীকার করে নিয়েছে ভারত। এর ফলে ভারতেরই ক্ষতি হবে।

ভারত চীনের এই সীমান্ত সংঘর্ষের পরবর্তীতে দুই দেশের সম্পর্ক পুরায় ঠিক হবে না, এটা তো ভালভাবেই বোঝা গেছে। চীনকে শিক্ষা দিতে বিভিন্ন জায়গায় চীন সরকারকে ঝটকা দিয়েছে ভারত। প্রতি পদে পদে বুঝিয়ে দিয়েছে ভারতও চীনের থেকে কোন অংশে কম নয়।

সংবাদ সূত্রের খবর, ভারতের সরকার ১১৬২ কোটি টাকার বিনিময়ে নর্থ-ইস্টে অরুণাচল প্রদেশ এবং চীনের সীমান্তে কাছাকাছি অঞ্চলে প্রায় ৬০০ কিমি রাস্তা এবং ফুটপাথ বানানোর প্রজেক্টকে সম্মতি দিয়ে দিয়েছে। এটা ভারতের দিক থেকে খুবই বড় পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

এতদিন যাবত, ভারতের ITBP-র জওয়ানদের চীন সীমান্তে শেষ পেট্রোলিং পোস্টে পায়ে হেঁটেই যেতে হত। যাতে প্রায় ২১ দিন সময় লাগত। তবে এই রাস্তা তৈরি হয়ে গেলেও, মাত্র কিছু সময়ের মধ্যেই চীনা সীমান্তের শেষ পেট্রোলিং পোস্টে ভারতোয় সেনারা পৌঁছে যেতে পারবে।

Back to top button