আজকের আবহাওয়া : আগামীকালই তৈরি হচ্ছে নিম্নচাপ, দুর্যোগের আশঙ্কা বাংলায়! তোলপাড় করা আপডেট

   

বাংলা হান্ট ডেস্ক : ঘূর্ণিঝড়ের (Cyclone) জেরে শীতের আবহেই একবার তাণ্ডব শুরু করতে চলেছে বৃষ্টি (Rain)। ফের একবার বৃষ্টির দাপট দেখবে দেশের একাধিক রাজ্য। ইতিমধ্যেই ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে ভারতীয় মৌসম ভবন আইএমডি (India Meteorological Department)। বিশেষ করে নিম্নচাপের অভিমুখ মূলত পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে থাকায় আপাতত অন্ধ্রে এর প্রভাব বেশি পড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস (Weather)।

weather

গভীর হচ্ছে নিম্নচাপ

সম্প্রতি মৌসম ভবন জানিয়েছে, আজই দক্ষিণ আন্দামান সংলগ্ন অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আগামী সোমবারের মধ্যে এই সম্ভাব্য নিম্নচাপ আরও কিছুটা শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিনত হতে পারে বলে জানাচ্ছে হাওয়া ভবন। সূত্র বলছে, আজ দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকায় যে নিম্নচাপটি তৈরি হচ্ছে তা ক্রমেই পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হবে।

কমলা সতর্কবার্তা জারি হল এই রাজ্যে

সোমবার পর্যন্ত তামিলনাড়ু ও কেরলে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এমনটাই জানাচ্ছে মৌসম ভবন। আগামি দু’দিনের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে এই দুই রাজ্যে। সেইসাথে কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে,রাজস্থানের পাঁচটি জেলায়‌। এছাড়াও, ২৭ তারিখে দক্ষিণ-পশ্চিম মধ্য প্রদেশ মারাঠওয়াড়া, পূর্ব মধ্য প্রদেশে শিলাবৃষ্টি-সহ বজ্র বিদ্যুৎ-সহ ঝড় এবং বজ্রপাত হতে পারে বলে জানাচ্ছে IMD রিপোর্ট।

আরও পড়ুন : ভরা মঞ্চে ফুঁপিয়ে ফুঁপিয়ে কেঁদে উঠলেন অরিজিৎ! হাতে কার ছবি? জানলে আপনারও চোখ ভিজবে

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়বে বঙ্গে

মৌসম ভবনের ধারণা, নিম্নচাপটি যখন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে এসে পৌঁছবে, তখন তা শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। এবং আগামী ২৯ নভেম্বরের মধ্যে তা আরও গভীর হবে। তবে বাংলায় এর প্রভাব কতটা থাকবে জিজ্ঞেস করা হলে বলি, আজ, রবিবার পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়তে পারে বঙ্গে। এরপর আগামী বৃহস্পতিবার আবার একটি ঝঞ্ঝার প্রভাব আসতে পারে।

আরও পড়ুন : ‘বিয়ে মানে সারাজীবনের শাস্তি…’, টলিপাড়ায় আবার ভাঙন? ইঙ্গিতপূর্ণ পোস্ট নীল-তৃণার

বদলাবে বাংলার আবহাওয়া

হাওয়া অফিসের খবর, এই দুই ঝঞ্ঝার প্রভাবে বেশ বদল দেখা যাবে বাংলার আবহাওয়ায়‌। নভেম্বরের শেষ এবং ডিসেম্বরের শুরুর দিকে বদলাবে বাংলার আকাশ বাতাসের গল্প। যদিও এছাড়া এই নিম্নচাপের কোনও প্রভাব বাংলার আকাশে দেখা যাবেনা বলেই জানাচ্ছে মৌসম ভবন।

আরও পড়ুন : শাহ-সভার প্রস্তুতি তুঙ্গে! ১৪-র রেকর্ড ভাঙাই লক্ষ্য, ১০ টি বাক্সে রয়েছে বিশেষ চমক

weather winter kolkata

তবে দক্ষিণবঙ্গের কিছু জেলায় আকাশ খানিক মেঘলা থাকতে পারে। কমতে পারে শীতের আমেজ। রাজ্যের বাকি জেলার আবহাওয়ায় তেমন পরিবর্তন পরিলক্ষিত হবেনা বলেই খবর। রাজ্যে এখনই হাড় কাঁপানো শীত প্রবেশ করবেনা বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। সেই সাথে বঙ্গে এখন বৃষ্টিরও কোনো সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আবহাওয়ার পূর্বাভাস

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর