এবার ভারতের নজরদারিতে গোটা বাংলাদেশের আবহাওয়া! বঙ্গে আসছে দুই নতুন ‘ডপলার’

বাংলা হান্ট ডেস্ক : অকাল বৃষ্টির জেরে জেরবার গোটা ভারত। ঘূর্ণিঝড় মিগজাউমের (Cyclone Michaung) দাপটে ইতিমধ্যেই বিদ্ধস্ত হয়ে পড়েছে অন্ধ্রপ্রদেশ, চেন্নাইয়ের বহু এলাকা। শীতের মরশুমে ঘরছাড়া হয়ে রয়েছে বহু মানুষ। সেই প্রভাব পড়েছে বাংলাতেও (West Bengal)। গত মঙ্গলবার থেকেই বৃষ্টির দাপটে কার্যত বাড়ি থেকে বের হওয়াটাই দায় হয়ে পড়েছে। আর তাই আবহাওয়া (Weather) ও দুর্যোগের পূর্বাভাস দিতে রাজ্যে বসছে আরও ২টি ডপলার র‍্যাডার (Doppler Radar)।

   

সম্প্রতি খবর মিলেছে, এই নয়া ডপলার দুটি বসানো হবে মালদা ও ডায়মন্ড হারবারে। যা দক্ষিণবঙ্গ (South Bengal), উত্তরবঙ্গের আবহাওয়ার উপর নজরদারি তো রাখবেই, সেই সাথে বিহারের (Bihar) একাংশ এবং প্রায় গোটা বাংলাদেশের (Bangladesh) আবহাওয়ার উপরেও নজরদারি করতে পারবে‌। উল্লেখ্য, এই মুহূর্তে একটি মাত্রই ডপলার র‍্যাডার রয়েছে রাজ্যে। আর এটি রয়েছে কলকাতার (Kolkata) নবমহাকরণ ভবনের ছাদে।

হাওয়া অফিসের খবর, মালদায় একটি সি ব্যান্ড র‍্যাডার বসানোর পরিকল্পনা বহু আগে থেকেই ছিল। আর এবার সেটাই বসানো হচ্ছে। এই রাডারটি বিহারের কিছুটা অংশ এবং প্রায় গোটা বাংলাদেশের আবহাওয়া সম্পর্কে নির্ভুল তথ্য চলে আসবে ভারতীয় মৌসম ভবনের হাতে। এই ডপলার র‍্যাডারটির পর্যবেক্ষণ ক্ষমতা প্রায় ৩৫০-৪০০ কিলোমিটার।

আরও পড়ুন : রাত পোহালেই পেশ হবে রিপোর্ট, খারিজ হতে চলেছে মহুয়ার সাংসদ পদ? জল্পনা তুঙ্গে

অপর র‍্যাডার বসানো হবে দক্ষিণবঙ্গে। এটির কাজ হবে মূলত বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ও ঘূর্ণিঝড়গুলির ওপর নজরদারি করা। এর পর্যবেক্ষণ ক্ষমতা হবে প্রায় ১০০ কিলোমিটার। এটি আসন্ন ঘূর্ণিঝড় সম্পর্কিত সমস্ত তথ্য পৌঁছে দেবে ভারতীয় মৌসম ভবনের কাছে‌। এই র‍্যাডার বসানো হবে ডায়মন্ড হারবার মহিলা কলেজে।

doppler weather radar noaa 1626427100836

প্রসঙ্গত উল্লেখ্য, এই মূহুর্তে গোটা দেশে মোট ৩৭ টি ডপলার র‍্যাডার রয়েছে। এই ডপলার গুলির মাধ্যমেই আসন্ন দুর্যোগের খবর পায় হাওয়া অফিস। বৃষ্টিপাত হোক কী সাইক্লোন, সমস্ত ধরণের দুর্যোগের আগাম সতর্কবার্তা দিয়ে দেশবাসীকে সতর্ক করে দেওয়াই হল এর কাজ।