রাত পোহালেই পেশ হবে রিপোর্ট, খারিজ হতে চলেছে মহুয়ার সাংসদ পদ? জল্পনা তুঙ্গে

   

বাংলা হান্ট ডেস্ক : লোকসভার (Lok Sabha) শীতকালীন অধিবেশনের প্রথম দিনই কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রর (Mahua Moitra) বিরুদ্ধে এথিক্স কমিটির রিপোর্ট পেশ হওয়ার কথা ছিল। যদিও প্রথম চারদিন এই বিষয়ে কোনও উচ্চবাচ্য করেনি কেন্দ্র। তবে এবার খবর, অধিবেশনের পঞ্চম দিন অর্থাৎ আগামী শুক্রবারই মহুয়া মৈত্র সংক্রান্ত যাবতীয় প্রস্তাব পেশ হতে চলেছে। জানা যাচ্ছে, আগামি কাল বেলা ১২ টায় স্পিকারের কাছে এই রিপোর্ট জমা দেবেন এথিক্স কমিটির চেয়ারম্যান।

সূত্রের খবর, ইতিমধ্যেই লোকসভার স্পিকার ওম বিড়লা বিষয়টি নিয়ে অবগত করেছেন তৃণমূলের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়কে। এদিকে তৃণমূলের তরফে ওই রিপোর্ট নিয়ে আলোচনার দাবি জানিয়ে রাখা হয়েছে স্পিকারের কাছে। সেই সাথে এ আবেদনও করা হয়েছে যাতে, মহুয়াকেও এথিক্স কমিটির রিপোর্ট নিয়ে বলতে দেওয়া হয়। যদিও স্পিকার জানিয়েছেন, শুক্রবার রিপোর্ট পেশ হওয়ার পর এই গোটা বিষয়টি নিষ্পত্তির জন্য মোট আধ ঘন্টা সময় দেওয়া হবে। অর্থাৎ এই আধ ঘন্টার মধ্যেই চূড়ান্ত হয়ে যাবে যে, মহুয়ার সাংসদ পদ থাকছে না খারিজ হচ্ছে!

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত এক মাস ধরেই মহুয়া মৈত্রের ‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’ নিয়ে উত্তপ্ত হয়ে রয়েছে রাজনৈতিক মহল। ধারণা করা হয়েছিল লোকসভার শীতকালীন অধিবেশনের প্রথম দিনই এই বিষয়ে আলোচনা পর্ব শুরু হবে। তবে তা হয়নি। বরং এই ফাঁকে মহুয়া পেয়ে গেছেন তার দলীয় সমর্থন। সেই সাথে বিরোধী পরিসরেরও অনেককেই তার হয়ে কথা বলতে শোনা গেছে। যেমন অধিবেশন শুরু হওয়ার আগেই কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী মহুয়ার পক্ষ নিয়ে চিঠি পাঠিয়েছিলেন স্পিকারের কাছে।

আরও পড়ুন : প্রধানের প্যাড, সিল জাল! ভুয়ো সই করে বিপাকে সিভিক ভলান্টিয়ার! যেতে হল শ্রীঘরে

যদিও এসব করে আর বিশেষ লাভ হবে বলে মনে করছেনা রাজনৈতিক কারবারিরা। কারণ এথিক্স কমিটি যে মহুয়াকে লোকসভা থেকে বহিষ্কারের সুপারিশ করেছে, তা মোটামুটি সর্বজনবিদিত। এই প্রসঙ্গেই অধীর রঞ্জন চৌধুরী বলেন, লোকসভার সাংসদকে বহিস্কার করার সুপারিশ করা এথিক্স কমিটির এক্তিয়ারের বাইরে। বহরমপুরের সাংসদের কথায়, একমাত্র লোকসভার স্বাধিকাররক্ষার কমিটিই এই কাজ করার অধিকার রাখেন।

আরও পড়ুন : ICDS কর্মীদের মোবাইল কেনার ১৫০ কোটি মেরেছে মমতা সরকার! দুর্নীতি নিয়ে ফের বিস্ফোরক শুভেন্দু

mohua moitra

প্রসঙ্গত উল্লেখ্য, মহুয়া মৈত্রর বিরুদ্ধে অভিযোগ এক নয় বরং একাধিক। টাকার বিনিময়ে প্রশ্ন করার অভিযোগ তো ছিলই, সেই সাথে যোগ হয়েছে গুরুত্বপূর্ণ লগইন ও পাসওয়ার্ড শেয়ার করার মত অভিযোগ। উল্লেখ্য, লোকসভার পোর্টালে প্রত্যেক সাংসদের আলাদা লগইন ও পাসওয়ার্ড থাকে। আর এই বিশেষ লগ ইন ও পাসওয়ার্ডটি দেশের বাইরে কারো সাথে শেয়ার করেছিলেন মহুয়া।এরপরই দেশের বাইরে থেকে পোর্টালে লগইন করা হয়’। সমালোচকদের মতে, এই কাজ অনৈতিক তো বটেই সেই সাথে সংসদেরও অবমাননাও।

আরও পড়ুন : ‘গোটা ভারত বিজেপিকে ভোট দেবে’, এ কী বললেন কংগ্রেস সাংসদ! অধীর চৌধুরীর মন্তব্যে শোরগোল

আর এই সমস্ত কিছুর উল্লেখ রয়েছে এথিক্স কমিটির ৫০০ পাতার রিপোর্টে। শুক্রবার বেলা ১২ টা নাগাদ প্রস্তাব আকারে এথিক্স কমিটির রিপোর্ট পেশ করবেন অপরাজিতা সারাঙ্গি। পরে মহুয়াকেও সেটা নিয়ে বলার সময় দেওয়া হতে পারে। তবে এর সবটাই হবে মাত্র আধ ঘন্টার মধ্যেই। এই সবটা শোনার পর স্পিকারের ভূমিকা কী হবে, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। রাজনৈতিক মহলের খবর, মহুয়া মৈত্রর সাংসদ পদ থাকবে না খারিজ হবে তার সবটাই স্পষ্ট হয়ে যাবে শুক্রেই।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর