ফের বিদেশের মাটিতে নিহত ভারতের মোস্ট ওয়ান্টেড! পাকিস্তানে অজ্ঞাতদের হাতে খুন কুখ্যাত সন্ত্রাসী

বাংলা হান্ট ডেস্কঃ ভারতের (India) মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী শাহিদ লতিফকে পাকিস্তানে (Pakistan) গুলি করে হত্যা করা হয়েছে। ভারতের পাঠানকোট হামলার মূল চক্রী ছিল শহিদ। প্রাপ্ত তথ্য অনুযায়ী, অজ্ঞাত দুর্বৃত্তরা তাকে গুলি করে হত্যা করে। শাহিদের বিরুদ্ধে এনআইএ, ইউএপিএর অধীনে মামলা দায়ের ছিল। সে ছিল ভারতের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী। শাহিদ পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের গুজরানওয়ালার বাসিন্দা। সে কুখ্যাত জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের সঙ্গে যুক্ত ছিল। পাকিস্তানের শিয়ালকোট সেক্টরের কমান্ডার ছিল শাহিদ। তার প্রধান কাজ ছিল সন্ত্রাসীদের প্রশিক্ষণ দেওয়া এবং তাদের ভারতে প্রবেশ করানো।

   

শাহিদ ১৬ বছর জেলে ছিলঃ উল্লেখ্য, শাহিদ লতিফকে ১৯৯৪ সালের ১২ নভেম্বর গ্রেফতার করা হয়। এরপর সে প্রায় ১৬ বছর ভারতের বিভিন্ন কারাগারে বন্দী ছিল। ২০১০ সালে ওয়াঘা বর্ডার দিয়ে ভারত থেকে নির্বাসিত করা হয় শাহিদকে। ভারতের পাঠানকোট বিমানঘাঁটিতে হামলার মূল চক্রী ছিল এই কুখ্যাত জঙ্গি। এছাড়া ইন্ডিয়ান এয়ারলাইন্সের বিমান ছিনতাইয়ের মামলারও প্রধান আসামি ছিল সে। জানিয়ে রাখি, এর আগেও পাকিস্তানে বহু সন্ত্রাসী নিহত হয়েছে।

এই সন্ত্রাসীদের হত্যা করা হয়েছেঃ এর আগে, জম্মু ও কাশ্মীরের কুপওয়ারার বাসিন্দা আহমেদ পিয়ারকে পাকিস্তানে অজ্ঞাত হামলাকারীরা গুলি করে হত্যা করেছিল। হিজবুল মুজাহিদিনের কমান্ডার ইমতিয়াজকে রাওয়ালপিন্ডিতে গুলি করে হত্যা করা হয়েছে। আফগানিস্তানের রাজধানী কাবুলে ২২ ফেব্রুয়ারি ২০২৩ এ সন্ত্রাসী ইজাজ আহমেদকে হত্যা করা হয়। আল-কায়েদার সঙ্গে তার যোগাযোগ ছিল। ১৯৯৬ সালে কাশ্মীর জেল থেকে মুক্তি পাওয়ার পর সে প্রথমে পাকিস্তান এবং পরে কাবুলে যায়।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর