শক্তিশালী পাসপোর্টের তালিকায় উন্নতি ভারতের, শোচনীয় অবস্থা পাকিস্তানের! রইল লিস্ট

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই বিশ্বের শক্তিশালী ও দুর্বল পাসপোর্টের (Passport) তালিকা সামনে এসেছে। যেখানে দেখা গিয়েছে যে, শক্তিশালী পাসপোর্টের তালিকায় ৬ টি দেশ প্রথম স্থান অধিকার করেছে। পাশাপাশি, ইউরোপিয় দেশগুলি ওই তালিকায় রীতিমতো কামাল দেখিয়েছে। ইউরোপের ফ্রান্স, জার্মানি, ইতালি এবং স্পেন প্রথম স্থানে রয়েছে। পাশাপাশি, টানা ৫ বছর একই অবস্থান বজায় রেখে এশিয়ার দেশ হিসেবে জাপান ও সিঙ্গাপুরও ওই তালিকায় প্রথম স্থানে রয়েছে।

   

উল্লেখ্য যে, Henley Passport Index 2024 অনুযায়ী, এই তালিকায় একদম প্রথমে থাকা ৬ টি দেশের পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী। পাশাপাশি, ওই পাসপোর্টগুলি সেই দেশের নাগরিকদের বিশ্বের ২২৭ টি গন্তব্যের মধ্যে ১৯৪ টিতে ভিসা-মুক্ত প্রবেশাধিকার প্রদান করে। এদিকে, ওই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ফিনল্যান্ড, সুইডেন এবং দক্ষিণ কোরিয়া। ওই দেশগুলির পাসপোর্ট ১৯৩ টি গন্তব্যে ভিসা-মুক্ত ভ্রমণের অনুমতি দেয়।

India moved forward in the list of powerful passports

ইউরোপের এই দেশগুলি রয়েছে তৃতীয় স্থানে: এদিকে, তালিকার তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রিয়া, ডেনমার্ক, আয়ারল্যান্ড এবং নেদারল্যান্ডস। যাদের পাসপোর্টে নাগরিকরা ১৯২ টি গন্তব্যে ভিসা-মুক্ত প্রবেশ করতে পারবেন। ব্রিটেন ১৯১ টি গন্তব্যে ভিসা-মুক্ত প্রবেশাধিকার প্রদানের মাধ্যমে চতুর্থ অবস্থানে রয়েছে। উল্লেখ্য যে, গত বছর এই দেশ ষষ্ঠ অবস্থানে ছিল।

আরও পড়ুন: শেয়ার বাজার চাঙ্গা হতেই শক্তি বৃদ্ধি ভারতীয় মুদ্রার! ডলারের তুলনায় এতটা বৃদ্ধি পেল টাকা

তালিকায় ভারতের স্থান কত: জানিয়ে রাখি যে, ভারত এই তালিকায় ৮০ তম স্থানে রয়েছে। এমতাবস্থায়, ভারতীয়রা বর্তমানে তাঁদের পাসপোর্টের মাধ্যমে ভিসা ছাড়াই ৬২ টি গন্তব্যে যেতে পারেন। এর মধ্যে রয়েছে বার্বাডোস, ফিজি, ভুটান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মরিশাস, শ্রীলঙ্কা এবং মালদ্বীপ সহ অন্যান্য দেশগুলি। ভারতীয়রা ১ সপ্তাহ থেকে ৩ মাস পর্যন্ত ভিসা ছাড়াই এই দেশগুলিতে থাকতে পারেন। অন্যদিকে, চিন তালিকায় ৬২ তম স্থানে রয়েছে। উল্লেখ্য যে, এই তালিকায় ভারতের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। ২০২৩ সালে ভারত ছিল ৮৩ তম স্থানে। ভারতের পাশাপাশি উজবেকিস্তানও পেয়েছে ৮০ তম স্থান।

আরও পড়ুন: ভারত-মালদ্বীপ বিতর্কের আবহেই ভাইরাল ধোনির ভিডিও, কোথায় বেড়াতে যেতে চান জানিয়ে দিলেন মাহি

দুর্বল পাসপোর্টের তালিকায় রয়েছে পাকিস্তান: জানিয়ে রাখি যে, সবচেয়ে দুর্বল পাসপোর্টর তালিকার ক্ষেত্রে, আফগানিস্তান প্রথম স্থানে রয়েছে। তবে, পাকিস্তানের পাসপোর্টও অনেকটাই পিছিয়ে রয়েছে। দুর্বল পাসপোর্টের তালিকায় চার নম্বরে রয়েছে এই পড়শি দেশের পাসপোর্ট। হুথিদের ইয়েমেনের চেয়েও পাকিস্তান পিছিয়ে রয়েছে। এদিকে, এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়া ও ইরাকের পাসপোর্ট। এছাড়াও, দুর্বল পাসপোর্টের তালিকায় রয়েছে নেপাল, বাংলাদেশ ও শ্রীলঙ্কার পাসপোর্টও।