ঘুম উড়বে সন্ত্রাসবাদীদের! সেনাবাহিনীর হাতে আসছে অত্যাধুনিক বুলেট প্রুফ গাড়ি, চমকে দেবে এটির ফিচার্স

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ভারতীয় সেনাবাহিনী (Indian Army) রাজৌরি এবং পুঞ্চ জেলায় অত্যাধুনিক এবং শক্তিশালী বুলেট প্রুফ আর্মাডো (Mahindra Armado) গাড়ির প্রথম ব্যাচ পেয়েছে। এই গাড়ি নিয়ে আসার লক্ষ্য হল ওই দুই সীমান্ত জেলায় সৈন্যদের পরিবহণ পরিকাঠামো শক্তিশালী করা। কারণ, সাম্প্রতিক সময়ে সেনাবাহিনীর গাড়ি সন্ত্রাসবাদীদের “টার্গেট” হচ্ছে। এমন পরিস্থিতিতে, এই অত্যাধুনিক গাড়িতে চেপে সেনাবাহিনীর সদস্যরা নিরাপদে এক এলাকা থেকে অন্য এলাকায় যেতে পারবেন এবং সেই সঙ্গে সন্ত্রাসবাদীদের গুলিবৃষ্টির মধ্যেও তাদের সঙ্গে লড়াই করতে পারবেন।

   

জানিয়ে রাখি যে, এই লাইট স্পেশালিস্ট গাড়িটি বিশেষভাবে ভারতীয় সেনাবাহিনীর জন্য ডিজাইন করা হয়েছে। এদিকে, বর্তমান নিরাপত্তা পরিস্থিতির কারণে, বিশেষ করে গত কয়েক বছরে সন্ত্রাসবাদী হামলা এবং এনকাউন্টার বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, রাজৌরি এবং পুঞ্চ জেলায় প্রতিরক্ষা ও প্রশাসনিক মেশিনারির প্রতি নতুন করে ফোকাস করা হয়েছে।

Indian Army is getting modern bullet proof vehicles

বেশ কয়েকবার সেনার গাড়িকে “টার্গেট” করেছে সন্ত্রাসবাদীরা: সাম্প্রতিক একটি হামলায়ে সন্ত্রাসবাদীরা গত ২১ ডিসেম্বর DKG-বাফলিয়াজ সড়কের টোপা পিয়ার এলাকায় সেনার দু’টি গাড়িতে আচমকাই হামলা চালায়। যার ফলে চারজন সেনা শহিদ হন এবং তিনজন আহত হন। তারপর থেকেই কেন এক এলাকা থেকে অন্য এলাকায় সৈন্যদের নিয়ে যাওয়ার জন্য বুলেট প্রুফ গাড়ি ব্যবহার করা হচ্ছে না তা নিয়ে প্রশ্ন উঠছিল। যদিও, এবার তাঁরা পাচ্ছেন Mahindra Armado।

আরও পড়ুন: যাত্রীদের জন্য সুখবর! শিয়ালদহ থেকে ছুটবে উত্তরবঙ্গগামী নতুন এক্সপ্রেস ট্রেন, সামনে এল সময়সূচি

এই বুলেট প্রুফ গাড়ি একাধিক সুযোগ-সুবিধা দিয়ে সজ্জিত: ইতিমধ্যেই সূত্র অনুযায়ী জানা গিয়েছে যে প্রথম ব্যাচে, প্রায় পঞ্চাশটি গাড়ি রাজৌরি ও পুঞ্চে পৌঁছেছে এবং আগামী দিনে এই ধরণের আরও গাড়ি রাজৌরি ও পুঞ্চে পাঠানো হবে। এই গাড়িটি আধুনিক সুযোগ-সুবিধা দিয়ে সজ্জিত। গাড়িটিতে রয়েছে ৩.২ লিটারের একটি মাল্টি-ফুয়েল ডিজেল ইঞ্জিন। যা ২১৬ এইচপি শক্তি উৎপন্ন করে।

আরও পড়ুন: কলকাতার এই কফি শপই এবার ঝড় তুলেছে নেটমাধ্যমে! এখানে এলে চমকে যাবেন আপনিও

পাশাপাশি, গাড়িটি একটি সিক্স-স্পিডের স্বয়ংক্রিয় গিয়ারবক্স ট্রান্সমিশনের সাথে উপলব্ধ হয়। যেটি 4X4 সিস্টেমের মাধ্যমে চারটি চাকায় পাওয়ার অর্থাৎ শক্তি পাঠায়। যা ডিফারেনশিয়াল লকের সাথে সংযোগ স্থাপন করে। এদিকে, Mahindra Armado-র পারফরম্যান্সের কথা বললে, এটি ১২০ kmph গতিতে চলতে পারে এবং মাত্র ১২ সেকেন্ডে ০-১৬০ kmph গতিবেগ অর্জন করতে পারে। এর পাশাপাশি, সংস্থাটি দাবি করেছে যে, ALSV ব্যালিস্টিক এবং বিস্ফোরক থেকে সুরক্ষা নিশ্চিত করতে গাড়িটি সামনে, পাশে এবং পেছনের জন্য সুরক্ষিত গতিশীলতা সরবরাহ করে।