ঘায়েল হবে চীন! ৯৭টি ‘তেজস’ এবং ১৫৬টি ‘প্রচন্ড’ কিনছে ভারত

   

বাংলা হান্ট ডেস্ক: চীনের চোখে চোখ রেখে হবে কথা! আরও দেশীয় সরঞ্জামে শক্তিশালী হচ্ছে ভারতের সেনাবাহিনী। অতিরিক্ত ৯৭টি ‘তেজস’ যুদ্ধবিমান এবং ১৫৬টি ‘প্রচন্ড’ অ্যাটাক হেলিকপ্টার কিনছে ভারত (India)।

জানা যাচ্ছে, এই বিষয়ে বৃহস্পতিবার অনুমোদন দিয়েছে প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল। তেজস ও প্রচন্ড, দুটি এয়ারক্র্যাফ্টই দেশীয় প্রযুক্তিতে তৈরি। কাজেই এই অনুমোদন, দেশে প্রতিরক্ষা উৎপাদন শিল্পের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এর জন্য প্রায় ১.১ লক্ষ কোটি টাকার চুক্তি করছে প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল। প্রধানমন্ত্রী মোদী (PM Narendra Modi) আত্মনির্ভর ভারত গঠনের ডাক দিয়েছিলেন।

তারপর থেকে সামরিক ক্ষেত্রে ক্রমে বিদেশি নির্ভরতা কমানোর প্রয়াস চালাচ্ছে প্রতিরক্ষা মন্ত্রক। দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান, অ্যাটাক হেলিকপ্টার, ক্ষেপণাস্ত্র সংগ্রহ করছে সেনাবাহিনী। সেই ধারাই বজায় থাকল এবার। দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান কিনতে ১ লক্ষ কোটি টাকা মঞ্জুর করল প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল। উল্লেখ্য, এর আগে দেশীয় সংস্থা এত বড় অঙ্কের কোনও বরাত পায়নি।

modi jinping india china

উল্লেখ্য, ক্ষমতায় আসার পর থেকেই আত্মনির্ভর ভারত গড়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার মধ্যে অন্যতম পদক্ষেপ ছিল দেশের মাটিতে যুদ্ধবিমান-সহ অন্যান্য অস্ত্র তৈরি করা। গত বছরই ভারতীয় বায়ুসেনার তরফে বলা হয়, ১১৪টি যুদ্ধবিমান দরকার। তার মধ্যে ৯৬টি বিমান ভারতের মাটিতেই তৈরি করা হবে। তবে বিশেষজ্ঞদের অনুমান, এই গোটা প্রক্রিয়াটি সম্পন্ন হতে অন্তত ১০ বছর সময় লাগতে পারে। তবে চীনা  আগ্রাসন থামাতে এই পদক্ষেপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Avatar
Monojit

সম্পর্কিত খবর