গঙ্গাসাগরে ভিড় সামাল দেওয়ার জন্য বিশেষ উদ্যোগ রেলের! ৭২ টি স্পেশাল ট্রেন চলবে এই দিন থেকে

বাংলাহান্ট ডেস্ক: গঙ্গাসাগর মেলা ভারতের অন্যতম বৃহত্তম একটি মেলা। প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ এই মেলায় অংশগ্রহণ করতে আসেন। সাধুসন্তরা ছাড়াও দেশ-বিদেশ থেকে বহু মানুষ এখানে আসেন। গঙ্গাসাগরে প্রতিবছর যে পরিমাণ মানুষের সমাগম দেখা যায় তা ভারতের আর অন্যান্য কোনও মেলায় দেখা যায় না।

   

বিপুল পরিমাণ মানুষের আগমনের জন্য সর্বদা সতর্ক থাকে প্রশাসন। প্রশাসনের পক্ষ থেকে সর্বদা চেষ্টা চালানো হয় নিরাপত্তা থেকে যোগাযোগ ব্যবস্থা, সবটুকুর সঠিক ব্যবস্থা করা। সাধারণ মানুষের কথা ভেবে গঙ্গাসাগর উপলক্ষে বিপুল পরিমাণ বাসের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। এবার পূর্ব রেলও ৭২ টি বিশেষ ট্রেন চালানোর ঘোষণা করল গঙ্গাসাগর মেলা উপলক্ষে।

আরোও পড়ুন : এবার সামান্য টাকাতেই হয়ে যাবে MRI, CT Scan! বড় উদ্যোগ নিয়ে এখানে ল্যাব খুলল কলকাতা পুরসভা

রেল সূত্রে জানা গেছে, গত বছর গঙ্গাসাগর মেলা উপলক্ষে ট্রেনে যাতায়াত করেছিলেন প্রায় 8 লক্ষের কাছাকাছি যাত্রী। মনে করা হচ্ছে এবার বিধি-নিষেধ না থাকার কারণে গঙ্গাসাগরে যাওয়া মানুষের সংখ্যা আরো বৃদ্ধি পাবে। তাই রেল পরিকল্পনা নিয়েছে আরও বেশি বিশেষ ট্রেন চালানোর। ফলে, লাভবান হবেন যাত্রীরাই।

আরোও পড়ুন : লাভের বড় অংশ দেওয়া হবে কর্মচারীদের! বড় ঘোষণা টাটা গ্রুপের এই সংস্থার

রেল জানিয়েছে, এই বিশেষ ট্রেনগুলি চলবে শিয়ালদা থেকে নামখানা পর্যন্ত এবং নামখানা থেকে শিয়ালদা পর্যন্ত। এই বিশেষ ট্রেন পরিষেবা শুরু হচ্ছে আজ অর্থাৎ ১২ ই জানুয়ারি থেকে। গঙ্গাসাগর যাত্রীদের জন্য এই বিশেষ ট্রেন চালানো হবে আগামী ১৭ ই জানুয়ারি পর্যন্ত। রেল জানাচ্ছে ভিড় সামাল দেওয়ার জন্য বিভিন্ন স্টেশনে খোলা হবে অতিরিক্ত টিকিট কাউন্টার।

Railways has announced a special train for visiting North Bengal

রেলের পক্ষ থেকে জানানো হয়েছে,১২ জানুয়ারি আপ লাইনে পাঁচটি এবং ডাউন লাইনে চারটি, ১৩ জানুয়ারি আপ লাইনে আটটি এবং ডাউন লাইনের সাতটি, ১৪ জানুয়ারি আপ লাইনে সাতটি এবং ডাউন লাইনে আটটি, ১৫ জানুয়ারি আপ লাইনের সাতটি এবং ডাউন লাইনে আটটি, ১৬ জানুয়ারি আপলাইনে সাতটি এবং ডাউন লাইনে ছয়টি, ১৭ জানুয়ারি আপ লাইনে চারটি এবং ডাউন লাইনে তিনটি স্পেশাল ট্রেন চালানো হবে।

সম্পর্কিত খবর