ট্রেনের কনফার্ম টিকিট বাতিল করলে হাতে পাবেন মাত্র এত টাকা! নিয়ম বদলাল IRCTC

বাংলাহান্ট ডেস্ক : এবারের রং উৎসব অনেকের কাছেই হয়ে উঠতে চলেছে খুবই স্পেশাল। শনি ও রবিবার অনেক অফিসে ছুটি থাকে, তারপর সোমবার দোলযাত্রা ও মঙ্গলবার হোলি। সবমিলিয়ে একটা লম্বা ছুটি। এই সময়টা অনেকেই নিজের কর্মস্থল থেকে ফেরেন বাড়ি। আবার অনেকে পরিবার বা বন্ধু-বান্ধবদের সাথে বেরিয়ে পড়েন ঘুরতে।

   

সেক্ষেত্রে আপনার যদি আগে থেকে ট্রেনের টিকিট বুক করা থাকে তাহলে নিশ্চিন্তে যাত্রা করতে পারেন। কিন্তু কোনও কারণে যদি আপনার যাত্রা বাতিল হয় তাহলে কীভাবে ক্যানসেল করবেন ট্রেনের টিকিট? কনফার্ম টিকিট ক্যানসেল করলে কত টাকাইবা ফেরত পাবেন রেলের পক্ষ থেকে? এই নিয়ে আজকের এই প্রতিবেদন।

আরোও পড়ুন : মাস্কের চিপ মাথায় বসিয়ে কামাল, কম্পিউটার চালানো থেকে দাবা খেললেন পঙ্গু ব্যক্তি

ট্রেন ছাড়ার ৪৮ ঘন্টা আগে কনফার্ম টিকিট বাতিল করলে এসি ফার্স্ট ক্লাস এবং এক্সিকিউটিভ ক্লাসের যাত্রীদের উপর ২৪০ টাকা ক্যান্সেলেশন ফি ধার্য্য করা হবে। যদি আপনার কাছে সেকেন্ড এসির টিকিট থেকে থাকে তাহলে জন প্রতি টিকিট ক্যানসেলেশনের জন্য ২০০ টাকা চার্জ কাটা হবে।

Why AC coach is in the middle part of the train

থার্ড এসি চেয়ার বা থার্ড এসি ইকোনমির টিকিট বাতিল করলে ক্যান্সেলেশন চার্জ বাবদ কাটা হবে ১৮০ টাকা করে। যদি আপনার স্লিপার ক্লাসের টিকিট থাকে তাহলে ভারতীয় রেল আপনার কাছ থেকে ১২০ টাকা চার্জ নেবে। দ্বিতীয় শ্রেণীর ট্রেনের টিকিট বাতিলের চার্জ ৬০ টাকা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর