এবার সস্তার টিকিটেই মজা নিন ফার্স্ট ক্লাস AC’র! কিচ্ছু করতে পারবে না টিটি, দুর্দান্ত সুযোগ দিচ্ছে রেল

বাংলাহান্ট ডেস্ক : ভারতের পরিবহণ মানচিত্রে রেলের গুরুত্ব অপরিসীম। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ নির্ভর করেন এই রেলের উপর। গন্তব্যে পৌঁছানোর জন্য আজও প্রত্যেকটা মানুষের কাছে ভরসার অপর নাম ভারতীয় রেল। আজ ভারতীয় রেল পৌঁছে গেছে দেশের প্রতিটি প্রান্তে। গ্রাম থেকে মফস্বল, শহর থেকে শহরতলী, ভারতীয় রেলের নেটওয়ার্ক স্পর্শ করেছে দেশের সর্বপ্রান্তের মাটি।

এই অবস্থায় ভারতীয় রেলের একাধিক নিয়ম রয়েছে যা অনেকেই জানেন না। আমরা বিভিন্ন প্রতিবেদনে রেলের বিভিন্ন নিয়ম সম্পর্কে আলোচনা করি। আজ তেমনই একটি অত্যন্ত ইন্টারেস্টিং টপিক নিয়ে আলোচনা করছি। নিয়ম অনুযায়ী যাত্রীরা যে ক্লাস বা কোচের টিকিট কাটেন শুধুমাত্র তাতেই ভ্রমণ করতে পারেন।

আরোও পড়ুন : কলকাতা পুলিশে ডেটা এন্ট্রি পদে নিয়োগ! মাস গেলে মিলবে ভালো টাকা মাইনে, জেনে নিন আবেদন পদ্ধতি

কিন্তু এখানে একটি বড় চমক রয়েছে। সস্তায় একজন যাত্রী টিকিট কিনেও ভ্রমন করতে পারেন ফার্স্ট ক্লাস এসিতে। সেই যাত্রীকে আটকাতে পারবেন না টিটিও। ধরা যাক একজন মহিলা একা ভ্রমণ করছেন ফার্স্ট ক্লাস এসিতে। তার সাথে থাকা অ্যাটেনডেন্ট রয়েছেন দ্বিতীয় শ্রেণীতে। এখানে রেলের ম্যানুয়াল অনুযায়ী রয়েছে একটি বিশেষ নিয়ম।

আরোও পড়ুন : স্মার্টফোন ব্যবসা নিয়েও এবার মাথায় হাত চীনের! জিনপিংকে শায়েস্তা করতে কোমর বাঁধছে মোদি

একজন মহিলা যদি একা ফার্স্ট ক্লাস এসিতে ভ্রমণ করেন, তাহলে তার সাথে থাকা অ্যাটেনডেন্ট যার দ্বিতীয় শ্রেণীর টিকিট রয়েছে তিনি সকালবেলা দ্বিতীয় শ্রেণীতে থাকলেও, রাত আটটা থেকে সকাল ছয়টা পর্যন্ত বসতে পারবেন ফার্স্ট ক্লাস এসিতে। এখানে কী কী শর্ত আছে সেটাই জেনে নেওয়া যাক।

Why AC coach is in the middle part of the train

এখানে শর্ত হিসেবে বলা হয়েছে, সেই অ্যাটেনডেন্টকে অবশ্যই মহিলা হতে হবে এবং তার কাছে একটি বৈধ দ্বিতীয় শ্রেণীর টিকিট থাকতে হবে। এই অবস্থায় টিটি আপনাকে বাধা দিতে পারবেনা প্রথম শ্রেণীতে ভ্রমণ করা থেকে। অর্থাৎ আপনি অত্যন্ত সস্তায় টিকিট কেটেও ভ্রমণ করতে পারবেন ফার্স্ট ক্লাস এসিতে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর