রেল যাত্রীদের জন্য দুর্দান্ত খবর! এবার অনেক কম টাকা দিয়েই কাটতে পারবেন টিকিট

   

বাংলাহান্ট ডেস্ক : ট্রেন আমাদের দেশে পরিবহনের মেরুদন্ড। গ্রাম-শহর ছাড়িয়ে ট্রেন পরিষেবা পৌঁছে গেছে প্রত্যন্ত অঞ্চলে। আমাদের দেশের প্রতিটি কোনা থেকে ট্রেন চলাচল করে। আমরা যদি এক জায়গা থেকে অন্য জায়গায় ঘুরতে যাই কিংবা চিকিৎসা করাতে যাই, তাহলে ট্রেনের উপরই ভরসা রাখি।

দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে হলে সস্তার সেরা মাধ্যম হল এই ট্রেন। এছাড়াও দূরপাল্লার ট্রেনে আমরা একাধিক পরিষেবা পেয়ে থাকি। খাবার, আরামদায়ক কোচ থেকে টয়লেট, ইত্যাদি পরিষেবা আমরা পেয়ে থাকি ট্রেনে। কোচের শ্রেণি অনুযায়ী আমাদের ট্রেনের ভাড়া ঠিক হয়।

আরোও পড়ুন : বড় আশার বাণী শোনালো কলকাতা মেট্রো! জুড়ে যাচ্ছে একাধিক স্টেশন, প্রকাশ্যে এল নাম, রুট

কিন্তু জানেন কি ভারতীয় রেল রোগীদের জন্য ট্রেনের টিকিটের উপর দেয় বিশেষ ছাড়? চিকিৎসার জন্য ট্রেনে করে গেলে বিশেষ ছাড় পাওয়া যায় রোগী ও তার সাথে থাকা এক জনের। রোগ অনুযায়ী এই ভাড়ার ছাড় ভিন্ন। ট্রেনের ভাড়ায় বিশেষ ছাড় পান ক্যান্সার রোগী ও তার সাথে থাকা একজন।

১০০% ছাড় পাওয়া যায় স্লিপার ও এসি ৩ টিয়ারে। ভাড়ার উপর ৫০% ছাড় পাওয়া যায় স্লিপার এবং AC-3 টিয়ারে। এছাড়াও ৭৫% ছাড় থাকে ফার্স্ট এসি কার, ফার্স্ট ক্লাস এবং সেকেন্ড ক্লাসে। রোগীর সঙ্গী ৭৫% ছাড় পান স্লিপার এবং AC-3 টিয়ারে। টিবি রোগীরা ৭৫ শতাংশ ভাড়ার ক্ষেত্রে ছাড় পান সেকেন্ড, স্লিপার এবং ফার্স্ট ক্লাসে।

আরোও পড়ুন : টিকিট তো কাটেনই! কিন্তু দেখুন, গোটা ট্রেনটাই ভাড়া করতে কত দিতে হবে আপনাকে

রোগীর সাথে থাকা একজন ব্যক্তিও এই ছাড় পেয়ে থাকেন। ভাড়ার উপর ৭৫% ছাড় দেওয়া হয় সেকেন্ড ক্লাস, স্লিপার ক্লাস, ফার্স্ট ক্লাস, এসি-৩ টিয়ার এবং এসি চেয়ার কারে করে যাওয়া হার্টের অস্ত্রোপচার ও ডায়ালিসিসের উদ্দেশ্যে যাওয়া রোগীদের ক্ষেত্রে। ভাড়ার উপর ৫০ শতাংশ ছাড় দেওয়া হয় ফার্স্ট এবং AC-2 কোচে। রোগীর সাথে থাকা একজন ব্যক্তিও এই সুবিধা পেয়ে থাকেন।

Train Ticket 2

স্লিপার, এসি চেয়ার কার, AC-3 টিয়ার এবং AC-2 টিয়ারের ভাড়াতে ৫০ শতাংশ ছাড় পেয়ে থাকেন অ্যানিমিয়া রোগীরা। অ-সংক্রামিত কুষ্ঠ ও হিমোফিলিয়ার রোগীরা যদি চিকিৎসার কারণে ট্রেনে ভ্রমণ করেন তাহলে ৭৫% ভাড়ার ক্ষেত্রে ছাড় পান সেকেন্ড, স্লিপার, ফার্স্ট, এসি-3 টিয়ার এবং এসি চেয়ার কারে। সেকেন্ড ক্লাসের ভাড়ার ক্ষেত্রে ৭৫% ছাড় পান এইডস রোগীরা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর