চিন্তা নেই, আর হবে না ট্রেন লেট! এবার শিয়ালদা শাখায় থাকছে নয়া প্রযুক্তি, চমক রেলের

   

বাংলাহান্ট ডেস্ক : আমাদের দেশে ট্রেন লেটের সমস্যা বহুদিনের। বিশেষ করে বিগত কয়েকদিন আমাদের রাজ্যের যাত্রীরা সমস্যায় পড়ছিলেন ট্রেন লেটের কারণে। এই ট্রেন লেট নিয়ে রেল কর্তৃপক্ষের (Indian Railways) কাছে জমা পড়ছে বহু অভিযোগ। এবার এই ট্রেন লেটের সমাধান করতে শিয়ালদা ডিভিশন নিয়ে এল নয়া প্রযুক্তি।

রেলকর্তাদের মত নতুন এই প্রযুক্তির ফলে ট্রেন লেটের সমস্যা থেকে মুক্তি মিলবে। শিয়ালদা ডিভিশনে (Sealdah Division) আজ সকাল থেকেই এই বিষয়ে আলোচনা চলছে। অনেক যাত্রী বলছেন অবশেষে মুক্তির দিন এল। শিয়ালদা ডিভিশনে আরো মসৃণ ভাবে ট্রেন চলাচলের জন্য ট্রেন ম্যানেজমেন্ট সিস্টেম (টিএমএস) চালু করা হয়েছে।

আরোও পড়ুন : এবার বিশ্বে প্রথমবারের মতো সাত মিনিটে পাওয়া যাবে ক্যানসারের চিকিৎসা! অসাধ্য সাধন করল এই দেশ

রেল সূত্রে খবর, টিএমএস ব্যবস্থা প্রতিনিয়ত নজরদারি এবং নিয়ন্ত্রণ করবে রেল চলাচলকে। এই সিস্টেমের মাধ্যমে সমন্বয় সাধন করা যাবে স্টেশনের ইন্টার লকিং সিস্টেমের সিগন্যাল, ট্র্যাক সার্কিট এবং পয়েন্টের। এই প্রযুক্তি সহজে চিহ্নিত করতে পারবে রেকগুলিকে। সহজভাবে করা যাবে ট্রেন বাতিল থেকে যাত্রা পথ পরিবর্তনের কাজ। এর ফলে কমবে ট্রেন লেট চলাচলের প্রবণতা।

আরোও পড়ুন : কেবলমাত্র এই মাছটিই জলে সাঁতার কাটে, জমিতে হাঁটে এবং বাতাসে উড়ে যায়! নাম জানেন আপনি ?

শিয়ালদা ডিভিশনে নির্দিষ্ট সময় মেনে চলাচল করবে ট্রেন। এই প্রযুক্তির মাধ্যমে যাত্রা পথে থাকা সমস্ত ট্রেনের গতিবিধির উপর নজরদারি চালানো সম্ভব হবে ভিডিয়ো ডিসপ্লে ইউনিটের মাধ্যমে। এতে সহজেই দেখা যাবে যে ট্রেনগুলি ঠিকমতো চলাচল করছে কিনা। সংশ্লিষ্ট শাখার লেভেল ক্রসিং, সিগন্যাল পজিশন–সহ সবকিছুর ছবি রেল কর্মীরা দেখতে পারবেন।

এমনকি আপতকালীন পরিস্থিতির খবরও দেওয়া সম্ভব হবে এই প্রযুক্তিতে। এর ফলে ট্রেন দুর্ঘটনা কমানো সম্ভব হবে। রেলের পক্ষ থেকে বলা হচ্ছে, যাত্রীদের সঠিক সময় গন্তব্যে পৌঁছানো ও তাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে এই প্রযুক্তি আনা হয়েছে। পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অমরপ্রকাশ দ্বিবেদী উদ্বোধন করেন নয়া এই সিস্টেমের।

local train news 102189156

শিয়ালদার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) দীপক নিগমও উপস্থিত ছিলেন উদ্বোধনে। শিয়ালদা কন্ট্রোল অফিসে ইতিমধ্যেই চালু করা হয়েছে এই ব্যবস্থা। এর ফলে অত্যাধুনিক এই সিস্টেমের মধ্যে চলে এল শিয়ালদা–রানাঘাট শাখা। রেল জানিয়েছে আগামী দিনে সব শাখাতেই এই সিস্টেম চালু করা হবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর