শীঘ্রই মিলবে বড় খবর, মহিলারা পাবেন ১২ হাজার টাকার আর্থিক সাহায্য, ঘোষণার পথে কেন্দ্র

বাংলা হান্ট ডেস্ক : লোকসভা নির্বাচনের আগে বড় সুখবর পেতে চলেছে দেশের মহিলা কৃষকরা (Women Farmer)। বিভিন্ন মিডিয়া রিপোর্ট থেকে জানা যাচ্ছে, দেশের মহিলা কৃষকদেরও ১২,০০০ টাকা করে দেওয়া হবে। কেন্দ্রীয় সরকার (Central Government) এমনটাই চিন্তাভাবনা করছে বলে খবর। সরকার পক্ষের কিছু আধিকারিক জানিয়েছেন, মহিলা কৃষকদের বার্ষিক অনুদানের পরিমাণ দ্বিগুণ করার কথা ভাবছে কেন্দ্র।

শোনা যাচ্ছে ইতিমধ্যেই বাজেট প্রস্তাবে বিষয়টি নিয়ে আলোচনা হয়ে গেছে। যদিও ঐ আধিকারিকরা নিজেদের নাম পরিচয় গোপন রেখেছেন। পরিচয় গোপন রেখেই তারা জানিয়েছেন, আগামী ১ ফেব্রুয়ারি ‘ভোট অন অ্যাকাউন্ট’ বা অন্তর্বর্তীকালীন বাজেটে সেই ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

প্রসঙ্গত উল্লেখ্য, এই মুহূর্তে কিষান সম্মান নিধির আওতায় কৃষকদের বছরে মোট ৬,০০০ টাকা দেয় কেন্দ্রীয় সরকার। মোট তিন দফায় এই টাকা পাওয়া যায়। এর মধ্যে যদি কোনও মহিলা কৃষক থাকেন তাহলে তারা দ্বিগুণ টাকা পাবেন এবার। তবে এই সুবিধা কেবল মহিলারই পাবেন। যদিও বিষয়টি নিয়ে এখনই খোলসা করতে চাইছেনা কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ও কৃষি মন্ত্রক।

আরও পড়ুন : দীর্ঘ তিন দশক ধরে নীরব, রাম মন্দির উদ্বোধনের দিন রামের নামেই মৌনব্রত ভাঙবেন ‘মৌনী মাতা’

জানিয়ে রাখি, সরকারি নথি অনুযায়ী, ভারতের মোট কৃষকদের ৬০ শতাংশই হলেন মহিলা। যার মধ্যে মাত্র ১৩ শতাংশ মহিলার নামেই জমির কাগজপত্র আছে। এমন পরিস্থিতিতে, যাদের জমির কাগজপত্র নিজের নামে নেই তাদেরকে নথিপত্র নিজের নামে করার পরামর্শ দিয়েছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন : ‘ওরা সিপিএমের লোক, মমতা এনে…’, সন্দেশখালির ঘটনায় রাজ্য সরকারকে তুলোধুনো শুভেন্দুর

সেই সাথে রাজনৈতিক কারবারিদের মতে, প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্ত দেশের মহিলা কৃষকদের জন্য যেমন আশীর্বাদ হয়ে উঠবে তেমনই ইতিবাচক প্রভাব পড়বে ভোটব্যাঙ্কেও। আর্থিক অনুদান বাড়িয়ে ১২,০০০ টাকা করা হলে সেটাকে গ্রামাঞ্চলে নারী ক্ষমতায়নের উদ্যোগ হিসেবে তুলে ধরা হবে। যা কী না মোদী সরকার এবং সমাজ উভয়ের জন্যই লাভজনক হতে পারে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর