৫ লক্ষ বিনিয়োগ করে পেয়ে যান ১০ লক্ষ! SBI-এর এই FD-তে বিনিয়োগ করলেই হয়ে যাবেন মালামাল

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে অনেকেই বিনিয়োগের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটকেই (Fixed Deposit) প্রাধান্য দেন। এক্ষেত্রে ঝুঁকির পরিমাণও থাকে না বললেই চলে। এদিকে, মনে করা হত যে পাবলিক সেক্টরের ব্যাঙ্কগুলির তুলনায় বেসরকারি সেক্টরের বা ছোট আর্থিক ব্যাঙ্কগুলি ফিক্সড ডিপোজিটের ওপর বেশি সুদ দেয়। কিন্তু এখন এই ধারণা পরিবর্তন করার সময় এসেছে। কারণ সরকারি খাতের ব্যাঙ্কগুলিও এক্ষেত্রে ভালো অর্থ প্রদান করছে। পাশাপাশি, FD-তে আরও শক্তিশালী রিটার্ন দিচ্ছে। উদাহরণস্বরূপ, দেশের সর্ববৃহৎ সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India), প্রবীণ নাগরিকদের জন্য “উই কেয়ার” (We Care) নামে একটি আকর্ষণীয় বিনিয়োগ প্রকল্প উপলব্ধ করেছে।

   

এই FD স্কিমে বিনিয়োগ করা টাকা সরাসরি দ্বিগুণ করা যেতে পারে। মূলত, করোনার মতো ভয়াবহ মহামারী চলাকালীন প্রবীণ নাগরিকদের সঞ্চয়কে রক্ষা করতে এবং সর্বাধিক প্রতিযোগিতামূলক সুদের হারের সাথে উচ্চতর রিটার্ন প্রদানের জন্য সংশ্লিষ্ট ব্যাঙ্ক WeCare FD উপলব্ধ করেছিল। এই স্কিমে ৩০ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে।

Investing in this FD of SBI will be profitable

কত মিলবে সুদ: এই প্রসঙ্গে SBI-এর ওয়েবসাইট অনুসারে জানা গিয়েছে, এই FD স্কিমে প্রবীণ নাগরিকরা অতিরিক্ত ০.৫০ শতাংশ সুদের হার পাবেন। পাশাপাশি পাঁচ থেকে দশ বছরের মেয়াদের FD-র জন্য, স্কিমটি ৭.৫৯ শতাংশ সুদের হার উপলব্ধ করে। পাশাপাশি, আপনি অনলাইনে, Yono অ্যাপের মাধ্যমে বা ব্যক্তিগতভাবে শাখায় গিয়ে এই FD বুক করতে পারেন। এক্ষেত্রে আপনি মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক বা বার্ষিক ভিত্তিতে FD-তে সুদ পাবেন।

আরও পড়ুন: Axis Bank-এর গ্রাহকদের জন্য বড়সড় সুখবর! এবার FD-তে লাফিয়ে বৃদ্ধি পেল সুদের হার

এছাড়াও মনে রাখতে হবে যে, FD-র উপর সুদ টিডিএস কাটার পরেই পাওয়া যাবে। উল্লেখ্য যে, স্ট্যান্ডার্ড ফিক্সড ডিপোজিটের সুদের হার ৭ দিন থেকে ১০ বছরের মেয়াদের জন্য ৩.৫০ শতাংশ থেকে ৭.৫০ শতাংশ পর্যন্ত রয়েছে।

আরও পড়ুন: সাবধান! SBI অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হচ্ছে মোটা টাকা, চিন্তায় গ্রাহকেরা, কিভাবে করবেন বন্ধ?

১০ বছরে টাকা দ্বিগুণ: উল্লেখ্য যে, এই FD স্কিমে বিনিয়োগ করলে ১০ বছরের মধ্যে আপনার টাকা দ্বিগুণ হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন সেক্ষেত্রে আপনি দশ বছর পরে ১০ লক্ষ টাকারও বেশি ফেরত পাবেন। যেহেতু ব্যাঙ্ক ১০ বছরের মেয়াদের জন্য স্ট্যান্ডার্ড এফডি-তে ৬.৫ শতাংশ সুদের হার উপলব্ধ করে, তাই আপনি সেই সময়ের মধ্যে প্রায় ৫ লক্ষ টাকার সুদ পাবেন।

সম্পর্কিত খবর