টাইমলাইনভারত

ITBP ও CRPF দেখাচ্ছে দেশপ্রেমঃ প্রতিদিন বানাচ্ছে ৫০ হাজার মাস্ক

বাংলাহান্ট ডেস্কঃ বিশ্ব জুড়ে আতঙ্ক সৃষ্টি করে করোনা ভাইরাস (COVID-19)। এই পরিস্থিতিতে দেশের বিভিন্ন স্তরের মানুষজন নাগরিকদের সুরক্ষার বিষয়ে এগিয়ে এসেছে। এই কাজে পিছিয়ে নেই দেশের সুরক্ষা বাহিনীও। এবার ITBP এবং CRPF-এর জওয়ানরা নাগরিকদের সুরক্ষার জন্য এগিয়ে এসেছে। ITBP স্বল্পমূল্যের পিপিই স্যুট এবং মাস্ক বানাতে উদ্দত হয়েছে। নয়া দিল্লীতে ITBP -এর SS পাটালিয়ান সেন্টারে জওয়ানরা (Army) স্বল্পমূল্যের পিপিই স্যুট এবং মাস্ক বানাচ্ছে। ITBP -এর  তরফ থেকে বানানো পিপিই স্যুটের মূল্য ১০০ টাকা এবং ত্রিস্তরীয় মাস্কের মূল্য মাত্র ৫ টাকা।

AIMS থেকেও ITBP -এর প্রস্তুত করা মাস্ক এবং পিপিই দেখেছে। AIMS-এর তরফ থেকে জানানো হয়েছে এইগুলো স্বল্পমূল্যের হলেও উচ্চমানের দ্রব্য। ITBP ছাড়াও CRPF -এর জওয়ানরা পিপিই এবং মাস্ক বানানো শুরু করে দিয়েছে। সাধারণ মানুষদের যাতে কোন সমস্যা না হয়, সেই জন্য তারাও উঠে পড়ে লেগেছে। দিল্লীতে CRPF-এর ক্যাম্পে বর্তমানে প্রচুর পরিমাণে মাস্ক এবং পিপিই স্যুট তৈরি করা হচ্ছে। ২৪ ঘণ্টা কাজ করে তারা প্রতিদিন ৪০-৫০ হাজার মাস্ক এবং ৩০০-৪০০ পিপিই স্যুট তৈরি করছে।

এই বিষয়ে CRPF-এর আইজি রাজু ভার্গব বলেন, ‘CRPF দেশের সবথেকে বড় শক্তি। প্রথমে মাস্কের সংকটের কারণে আ,অরা এগুলো বানানো শুরু করি। তারপর মেশিন কেনা হয়। যে মাস্ক তৈরির মেশিন আমরা ব্যবহার করছি, তাতে প্রতিদিন ১ লক্ষ করে মাস্ক বানানো যেতে পারে। তবে শুরুতে প্রতিদিন ৪০-৫০ হাজার করে মাস্ক বানানো হচ্ছে। এই চিকিৎসা দ্রব্য CRPF এর জওয়ান ছাড়াও কোন হাসপাতাল বা এনজিওকেও আমরা এগুলো দিচ্ছি। সংকটের সময় আমরা সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর জন্য এগুলো করছি’।

হটস্পট এলাকায় কর্মরত জওয়ানদের সুরক্ষা বিষয়ে জানালেন, ‘দিল্লীতে প্রায় ১০ হাজার CRPF জওয়ান কাজ করছে। নাগরিকদের সুরক্ষা দিয়ে চলেছে। তাই তাঁদের সুরক্ষার জন্য আমরা মাস্ক, গ্লাভস, স্যানেটাইজার সরবহার করছি। এছাড়াও আমাদের বিভিন্ন ক্যাম্পকে স্যানেটাইজ রাখছি। জওয়ানদের থাকার এবং শোয়ার জায়গাতেও দূরত্ব বজায় রাখা হচ্ছে। আমরা সুরক্ষার জন্য সমস্তরকম কাজ করে চলেছি’।

Back to top button