টাইমলাইনভারত

কমলনাথ সরকারের পরীক্ষা বোর্ডে পাকিস্তান সমর্থিত প্রশ্নঃ, মানচিত্রে আজাদ কাশ্মীরের বিকল্প

মধ্য প্রদেশে দশম বোর্ড শ্রেনীর বোর্ড পরীক্ষায় প্রশ্ন নিয়ে  বিশৃঙ্খলা হয়েছে । কারন ওই প্রশ্নপত্রে আজাদ কাশ্মীরের উল্লেখ রয়েছে।  বোর্ডের সামাজিক বিজ্ঞান পরীক্ষায় ‘আজাদ কাশ্মীর’ সম্পর্কে দুটি প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছে। আর এই প্রশ্নপত্র নিয়েই দেখা দিয়েছে অনেক সমস্যা,  মুক্ত কাশ্মীরের বিকল্প রয়েছে।

কাগজের প্রশ্ন নম্বর ৪ সঠিক জোড়ায় মেলানোর জন্য আজাদ কাশ্মীরের বিকল্প দিয়েছে। াবার অন্য দিকেও  প্রশ্ন নং -২ এ  রাজ্য ভারতের মানচিত্রে ‘আজাদ কাশ্মীর’ দেখানোর জন্য একি জিনিস দেওয়া হয়েছে।আর তাতেই দেখা মিলেছে সমস্যার।কারন এই প্রশ্নটি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে যথেস্ট বিভ্রান্তি দেখা দিয়েছে।সামাজিক বিজ্ঞানের প্রশ্নপত্রের একটি অংশ নিয়ে সমস্যা দেখা দেওয়ায় চিন্তিত হয়ে পড়ে সবাই। এই গবেষণাপত্রে, প্রশ্ন ৪ নম্বরে ‘সঠিক জোড়ায় ম্যাচ করো’ কাগজে প্রশ্ন করা হয়। এর জবাবে প্রদত্ত বিকল্পগুলি মধ্যপ্রদেশের রাজনীতিতে পৌঁছেছে। এই কাগজের ২৬ নম্বরের প্রশ্নে পরীক্ষার্থীদের ভারতের মানচিত্রে ‘আজাদ কাশ্মীর’ দেখাতে বলা হয়েছিল।মুখ্যমন্ত্রী কমল নাথ গভীর ক্ষোভ প্রকাশ করেছেন এবং এমপি বোর্ডের দশম বোর্ড পরীক্ষার সামাজিক বিজ্ঞান গবেষণাপত্রে জিজ্ঞাসা করা আপত্তিজনক প্রশ্নে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

প্রশ্ন হল তারা কীভাবে সিদ্ধান্ত নেবে যে ভারতের মানচিত্রে ‘আজাদ কাশ্মীর’ কোথায়? আর এই প্রশ্নপত্রে সমস্যা এর জবাবে পরীক্ষার্থীরা কোথায় এটিকে ভারতের মানচিত্রে দেখাতেন? এই প্রশ্নগুলির উত্তর এখন শিক্ষা বোর্ড এবং মধ্য প্রদেশ সরকার থেকে চাওয়া হচ্ছে।মুখ্যমন্ত্রীর নির্দেশে উপরোক্ত আপত্তিজনক প্রশ্ন সেট করা অফিসারকে তাত্ক্ষণিক বরখাস্ত করা হয়।

Back to top button