বড়দিনের আগেই চালু হয়ে যাবে নিউ গড়িয়া-রুবি মেট্রো? হয়ে গেল চূড়ান্ত ট্রায়াল, ভাড়া কত?

বাংলা হান্ট ডেস্ক : বছর শেষ হওয়ার আগেই চালু হয়ে যাবে গড়িয়া থেকে রুবি মেট্রো (New Garia Ruby Metro)? মেট্রোপাড়ার জল্পনা তো এমনটাই। নিউ গড়িয়া থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত এই করিডোরের মধ্যে কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত কাজ নাকি ইতিমধ্যেই সারা। এবং সবকিছু পরিকল্পনামাফিক এগোলে আগামী ২৪ ডিসেম্বর এই মেট্রো উদ্বোধন করতে পারেন খোদ প্রধানমন্ত্রী।

   

সম্প্রতি মেট্রোর (Kolkata Metro) তরফে জানানো হয়েছে, আগামী মার্চ মাসের মধ্যেই চিংড়িহাটা পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু করে দেওয়ার পরিকল্পনা রয়েছে। আর তার আগে রুবি পর্যন্ত চালু হবে মেট্রো পরিষেবা। যার ফাইনাল ট্রায়াল রানও আজ হয়ে গেল। এখন নিউ গড়িয়া থেকে রুবি রুটের মধ্যে মোট পাঁচটি স্টেশন পড়বে। তালিকায় রয়েছে কবি সুভাষ, সত্যজিৎ রায়, জ্যোতিরিন্দ্র নন্দী, কবি সুকান্ত এবং হেমন্ত মুখোপাধ্যায় অর্থাৎ রুবি।

এখন প্রশ্ন হল, কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত এই ৫.৪ কিলোমিটার রুটের ভাড়া কত? জানিয়ে রাখি, এই রুটের সর্বনিম্ন ভাড়া হল ৫ টাকা। অর্থাৎ কবি সুভাষ থেকে ২ কিলোমিটার পর্যন্ত মেট্রো ভাড়া পড়বে ৫ টাকা। ২ থেকে ৫ কিলোমিটার পর্যন্ত মেট্রো ভাড়া পড়বে ১০ টাকা। এবং ৫ কিলোমিটারের বেশি হলে ভাড়া পড়বে ২০ টাকা।

আরও পড়ুন : প্রকাশিত হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচি, চলবে টানা দেড় মাস, দেখে নিন নির্ঘণ্ট

প্রসঙ্গত উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি ও ৬ মে নিউ গড়িয়া মেট্রোপথ পরিদর্শন করেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। সেখান থেকে গ্রীন সিগন্যাল মেলার পরেই ঐ রুটে যাত্রী পরিষেবার ক্ষেত্রে ছাড়পত্র পাওয়া যায়। তবে কেন্দ্র তখনও অনুমতি দেয়নি। তাই এতদিন বন্ধ ছিল ঐ রুটের যাত্রী পরিষেবা। উল্লেখ্য, এবার থেকে ব্লু লাইনের টোকেনের মাধ্যমে অরেঞ্জ লাইনের মেট্রোতেও সফর করা যাবে।